আজ, শুক্রবার ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

যেভাবে সুরক্ষিত রাখবেন ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট

টুডে সংবাদ ডেস্ক :: ইনস্টাগ্রামে নিয়মিত ছবি, রিলস শেয়ার করেন অনেকে। সারাক্ষণ ইনস্টাগ্রামে রিলস বানাচ্ছেন, শেয়ার করছেন এবং একটু পর পর তার ভিউজ চেক করেন। বর্তমানে জনপ্রিয় হয়ে উঠেছে মেটার মালিকানাধীন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ইনস্টাগ্রাম। তবে সারাদিন ইনস্টাগ্রামে কাটানোর পাশাপাশি অ্যাকাউন্টের নিরাপত্তা নিশ্চিত করা খুবই জরুরি। চলুন জেনে নেওয়া যাক কীভাবে ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট সুরক্ষিত রাখবেন-

শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন।
আপনার অ্যাকাউন্টে একটি শক্তিশালী পাসওয়ার্ড দিয়ে রাখুন। এমন কোনো পাসওয়ার্ড সেট করবেন না, যা সহজেই যে কেউ খুলে ফেলতে পারবে। শক্তিশালী পাসওয়ার্ড অর্থাৎ অক্ষর, সংখ্যা এবং চিহ্ন দিয়ে তৈরি করুন। কখনোই নিজের অ্যাকাউন্টে যে নামটি ব্যবহার করেছেন, তা পাসওয়ার্ডে রাখবেন না। এমনকি আপনার জন্ম তারিখ, ফোন নম্বর পাসওয়ার্ডে ব্যবহার করবেন না।

 

যে কোনো লিঙ্ক এড়িয়ে চলুন
অচেনা লোকের পাঠানো লিঙ্ক থেকে সতর্ক থাকুন। অনেক সময় আপনার মেলে অনেক ধরনের নকল লিঙ্ক আসে। যাতে বলা হয়, আপনি যদি এই লিঙ্কে ক্লিক না করেন তাহলে আপনার অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হবে। এই লিঙ্কগুলোতে ক্লিক করলে ম্যালওয়্যার বা ফিশিং অ্যাটার্ক হতে পারে।

 

ইনস্টাগ্রাম আপডেট রাখুন
নিয়মিত আপনার ইনস্টাগ্রাম অ্যাপটিকে সর্বশেষ ভার্সনে আপডেট রাখুন। আপডেটে প্রায়ই সিকিউরিটি প্যাচ এবং বাগ ফিক্স থাকে, যা আপনার অ্যাকাউন্টকে হ্যাকিং থেকে রক্ষা করতে পারে।

 

ব্যক্তিগত তথ্য দেবেন না
অ্যাকাউন্টে বা অপরিচিত কাউকে চ্যাটে আপনার ফোন নম্বর বা ই-মেইলের মতো জরুরি তথ্য শেয়ার করবেন না।

 

টু-ফ্যাক্টর অথেনটিকেশন ব্যবহার করুন
যে কোন অনলাইন অ্যাকাউন্টে টু-স্টেপ ভেরিফিকেশন সুরক্ষার একটি অতিরিক্ত স্তর যোগ করে। অ্যাকাউন্ট পাসওয়ার্ডের উপর পৃথক সুরক্ষা স্তর হিসাবে কাজ করে এই পদ্ধতি। টু-ফ্যাক্টর অথেনটিকেশন ব্যবহার করলে অ্যাকাউন্ট হ্যাক হওয়ার সম্ভাবনা অনেকটা কমে যায়।

 

সূত্র: ইনস্টাগ্রাম হেল্প সেন্টার

টুডে সংবাদ ডটকম/এ/২১

সর্বশেষ