আজ, শুক্রবার ১০ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

২৩শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

এ বছর হজ পালন করবেন ২০ লাখের বেশি মানুষ

টুডেসংবাদ ডেস্ক :: এ বছর ১৬০টির বেশি দেশের ২০ লাখের অধিক মানুষ হজ পালন করবেন। সৌদির হজ ও ওমরাহমন্ত্রী ডা. তৌফিক আল-রাবিয়া এ তথ্য জানিয়েছেন। খবর সৌদি গেজেটের।

মন্ত্রণালয়ের ওয়েবসাইটে আল্লাহর মেহমানদের স্বাগত জানিয়ে একটি ভিডিও পোস্ট করার পর তিনি এই তথ্য জানিয়েছেন। তিনি বলেছেন, এ বছর ৩২ হাজারের বেশি স্বাস্থ্যকর্মী হজযাত্রীদের সেবা দেবেন।

হজ ও ওমরাহমন্ত্রী বলেন, কিছু দিনের মধ্যে বিশ্বের লাখ লাখ মুসলিম পবিত্রস্থানে লাব্বাইক ধ্বনিতে মুখরিত করবেন। হজ পালনে আল্লাহর মেহমানদের সব ধরনের সহযোগিতা করতে সরকার ও সৌদির জনগণ অংশ নেবে।

আল-রাবিয়াহ দুই পবিত্র মসজিদের তত্ত্বাবধায়ক বাদশাহ সালমান ও ক্রাউন প্রিন্স ও প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমানকে সবকিছু পর্যবেক্ষণে রাখার জন্য ধন্যবাদ জানান।

পবিত্র স্থানগুলোতে পরিবহন ব্যবস্থার কথা উল্লেখ করে আল-রাবিয়া বলেন, মিনা, আরাফাত ও মুজদালিফার মতো স্থানগুলো একটি সমন্বিত পরিবহন ব্যবস্থার সঙ্গে যুক্ত করা হয়েছে। তাছাড়া এক স্থান থেকে অন্যস্থানে যাওয়ার জন্য থাকবে ট্রেন ও বাস।

মন্ত্রী হজযাত্রীদের জন্য করা বিস্তৃত ব্যবস্থাপনা সম্পর্কেও কথা বলেন। সব জায়গাতেই বিশেষ করে মিনায় সব ধরনের সুযোগ-সুবিধার ব্যবস্থা করা হয়েছে। এর মধ্যে অন্যতম হলো হাজযাত্রীদের স্বাস্থ্য ও নিরাপত্তা।

আল-রাবিয়া জোর দিয়ে বলেন, তার মন্ত্রণালয় আল্লাহর অতিথিদের স্বস্তি নিশ্চিত করতে ও হজে একটি সমৃদ্ধ অভিজ্ঞতা অর্জনের জন্য কঠোর পরিশ্রম করছে। এক্ষেত্রে গত কয়েক বছর ধরেই পরিশ্রম করছে সৌদি সরকার।

এ বছর বাংলাদেশ থেকে মোট এক লাখ ২২ হাজার ২২১ হজযাত্রী পবিত্র হজ পালন করতে যাচ্ছেন। এরমধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স বহসৌদিভিত্তিকন করবে অর্ধেক এবং বাকি হজযাত্রীদের বহন করবে উড়োজাহাজ সংস্থা ফ্লাইনাস ও সৌদি এয়ারলাইন্স।

টুডেসংবাদডটকম/ডেস্ক/এ/

সর্বশেষ