৯০-এ পা দিচ্ছেন রানী এলিজাবেথ

আন্তর্জাতিক ডেস্ক : ২১ এপ্রিল ব্রিটেনের রাণী দ্বিতীয় এলিজাবেথের ৯০তম জন্মদিন। স্বাভাবিকভাবেই তার এই বিশেষ উপলক্ষ নিয়ে রোমাঞ্চিত ব্রিটেনবাসী। ১৯৫৩ সালে ব্রিটেনের সিংহাসনে আরোহণ করেন তিনি। তাই ৬৩ বছর ধরে রাজ সিংহাসন শাসন করছেন তিনি। আর এই দীর্ঘ সময়ে তার জনপ্রিয়তায় এতটুকু ভাটা পড়েনি।

রানী ভিক্টোরিয়া কিংবা কুইন এলিজাবেথের মা এত বয়সে জবুথবু হয়ে গেলেও এলিজাবেথ বেঁচে আছেন দাপটে। নব্বই বছর বয়সেও পার্কে পার্কে বেড়াচ্ছেন।
এ বয়সেও রানী জনগণের সঙ্গে সম্পৃক্ত থাকেন বিভিন্ন কাজের মধ্য দিয়ে। দীর্ঘ ৬ দশকের রাজত্বকালে নিজের সংকল্পে অবিচল ছিলেন। কখনও বিশ্বাস হারাননি নিজর ওপর। একচুল আপোষ করেননি। এত বয়সেও কর্মশক্তি হারাননি রানী। এখনও তার চমৎকার স্মরণশক্তি, প্রচুর উদ্যম আর প্রাণশক্তি। চলাফেরায় এখনও সাবলীল। কোনো কিছুতে হতাশা কিংবা দুঃখ নেই তার।
সাম্প্রতিক এক পরিসংখ্যানে দেখা যায়, ১৯৮১ সালের পর এখন তার জনপ্রিয়তা সবচেয়ে বেশি। দেশটির ৭০ শতাংশ মানুষ জানায়, যতদিন সম্ভব তার ক্ষমতায় থাকা উচিত। রাজতন্ত্রের সমর্থনে ভোট দিয়েছেন ৭৬ শতাংশ মানুষ।
লন্ডনের কিংস কলেজের ইতিহাসের অধ্যাপক রজার মর্টিমর বলেন, রানী খুবই জনপ্রিয়, তার ব্যক্তিত্বকে সবাই পছন্দ করেন তিনি দারুণ কাজ করছেন। বৃহস্পতিবার তার জন্মদিনে একটি কুচকাওয়াজের আয়োজন করা হয়েছে। সেখানে উপস্থিত থাকবেন ১০ হাজারেরও বেশি অতিথি।
তার জন্মদিনে কেক বানাবেন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক নাদিয়া জামির। বিবিসি টেলিভিশন চ্যানেলের জনপ্রিয় অনুষ্ঠান ‘দ্য গ্রেট ব্রিটিশ বেক অফ’ প্রতিযোগিতায় গত বছর চ্যাম্পিয়ন হন নাদিয়া। গত ৭ অক্টোবর ওই প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে জিতে ইতিহাস গড়েন তিনি।
নাদিয়া হোসেইন জানান, রানির জন্য তিনি একটি কমলা রঙের ঝুরঝুরে কেক তৈরি করবেন। সেটি করা হবে কমলা দধি ও কমলা মাখন দিয়ে। এ খবর জানিয়ে আইটিভির লুজ উইমেনকে নাদিয়া বলেন, রানির জন্য বানানো সেই কেকের স্বাদ-গন্ধ হবে ‘একেবারে লেবুর মতো’। তিনি প্রথমে একটি ফলের কেক বানানোর চিন্তা করেছিলেন। কিন্তু পরে ভাবেন একটা ভিন্ন কিছু করা দরকার।
আগামী বৃহস্পতিবার রানির ৯০তম জন্মদিনে উইন্সডর ক্যাসলের গিল্ড হলে যে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে সেখানে পাঠিয়ে দেওয়া হবে নাদিয়ার তৈরি কেকটি।

(টুডে সংবাদ/তমাল)

প্রতি মুহুর্তের খবর পেতে www.todaysangbad.com