পরিবেশ রক্ষায় হাত মেলালেন গেটস, টাটা, আম্বানি, জাকারবার্গ

প্রকাশ : সোমবার ৩০ নভেম্বর ২০১৫
বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক, টুডে সংবাদ ডটকম :

সোমবার বিশ্বের প্রথম সারির শিল্পপতিরা একত্র হয়েছেন ব্রেকথ্রু এনার্জি কোয়ালিশনের জন্যে। এই তালিকায় রয়েছেন বিল গেটস, মুকেশ আম্বানি, রতন টাটা এবং জ্যাক মা-ও। এই আন্তর্জাতিক জোটে থাকবেন বিশ্বের ২৮ জন বিনিয়োগকারী, যাঁরা সাশ্রয়ী, নির্ভরযোগ্য এবং কার্বনমুক্ত বিদ্যুৎ দিতে পারবে সাধারণকে। এই যৌথ উদ্যোগটির উপর থেকে পর্দা উঠবে মিশন ইনোভেশনের সঙ্গেই। সেই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন আমেরিকার প্রেসিডেন্ট বারাক ওবামা। অনুষ্ঠানে যোগ দেবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও।
বিল গেটস, মুকেশ আম্বানি, রতন টাটা এবং জ্যাক মা ছাড়াও এই জোটে থাকছেন ফেসবুকের মার্ক জাকারবার্গ, ব্রিটেনের ভার্জিন গ্রুপের রিচার্ড ব্র্যানসন, হিউলিট প্যাকার্ডের মেগ উইটম্যান। মনে করা হচ্ছে, পৃথিবীর প্রথম সারির এই সব উদ্যোগপতিরা যদি এগিয়ে আসেন পরিবেশ রক্ষার জন্যে, তাহলে বিভিন্ন দেশের সরকারের পক্ষেও সুবিধে হবে উন্নত প্রযুক্তির ব্যবহারে পৃথিবীর পরিবেশ দূষণের মাত্রা কমিয়ে আনতে।
পরিবেশ সম্মেলনের উদ্বোধন করবেন রাষ্ট্রপুঞ্জের সেক্রেটারি জেনারেল বান কি মুন। এরপরেই সূচনা করা হবে আন্তর্জাতিক সৌর চুক্তি এবং ব্রেকথ্রু এনার্জি কোয়ালিশনের। বিভিন্ন দেশের সরকার এবং উদ্যোগপতিদের এই যৌথ উদ্যোগ নন-ফসিল ফুয়েল এনার্জির দিকে পৃথিবীকে এগোতে সাহায্য করবে। পৃথিবীর বর্তমান এবং ভবিষ্যৎ প্রজন্মকে একটি সুস্থ জীবন দেওয়ার উদ্দেশ্যেই এই প্রচেষ্টা। এনডিটিভি
(প্লিজ আমাদের পেজ এ লাইক দিয়ে অ্যাক্টিভ থাকুন এবং পোস্টটি শেয়ার করে প্রিয়জনদের জানিয়ে দিন www.todaysangbad.com)