পাঠ্যপুস্তকে ট্রাফিক নিয়ম অন্তর্ভুক্তির নির্দেশ প্রধানমন্ত্রীর

ইমানুর রহমান : প্রধানমন্ত্রী শেখ হাসিনা ট্রাফিক রুলস’এর ওপর প্রশিক্ষণ প্রদানের বিষয় পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্তির নির্দেশ দিয়েছেন। তার নির্দেশনা অনুযায়ী মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয় থেকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরে (মাউশি) একটি চিঠি দেওয়া হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, স্কুল-কলেজের শিক্ষার্থীদের মধ্যে ট্রাফিকের নিয়ম সম্পর্কে প্রাথমিক ধারণা দিতে এমন নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।

চিঠিতে আরও বলা হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাত্রছাত্রীদের কোর্স কারিকুলামে সেকেন্ড ল্যাঙ্গুয়েজ হিসেবে ইংরেজি ভাষা শিক্ষার ওপর, পরিষ্কার-পরিচ্ছন্নতার ওপর এবং ট্রাফিক রুলস’এর ওপর প্রশিক্ষণ প্রদানের বিষয়গুলো অন্তর্ভুক্ত করতে হবে মর্মে নির্দেশনা প্রদান করেছেন। এমতাবস্থায় ‘ট্রাফিক রুলস’এর ওপর প্রশিক্ষণ প্রদানের বিষয়গুলো অন্তর্ভুক্ত করতে হবে’ নির্দেশনা বাস্তবায়নপূর্বক গৃহীত অগ্রগতির বিষয়ে প্রতিবেদন পাঠানোর নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

সূত্র জানায়, গত ৩০ জুলাই শিক্ষা মন্ত্রণালয়কে এই নির্দেশনা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ প্রসঙ্গে শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা যায়, সুপারিশগুলো শিক্ষা মন্ত্রণালয় অনুমোদন দিলে তা জাতীয় পাঠক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডে (এনসিটি) পাঠানো হবে। তারা পাঠ্যপুস্তক কারিকুলামে সুপারিশগুলো অন্তর্ভুুক্ত করবে।

টুডে সংবাদ/ঊদয়া/জান্নাত