শিক্ষার্থীদের আন্দোলনে পাশে থাকার ঘোষণা ইলিয়াস কাঞ্চনের

টুডে সংবাদ প্রতিবেদক : আজ শুক্রবার (৩ আগস্ট) জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধনের আয়োজন করে ইলিয়াস কাঞ্চনের সংগঠন ‘নিরাপদ সড়ক চাই’ (নিসচা)। সকাল সোয়া ১১টার দিকে ইলিয়াস কাঞ্চন আনুষ্ঠানিকভাবে মানববন্ধন শুরু করেন। তবে এর আগে সকাল ১০টা থেকেই বিভিন্ন সংগঠন ও ব্যক্তিগতভাবেও অনেকে মানববন্ধনে যোগ দেন।

সম্প্রতি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী পায়েলের মৃত্যু এবং ২৯ জুলাই বিমানবন্দর সড়কের কুর্মিটোলা বাসস্ট্যান্ডে বাস চাপায় শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী নিহত হওয়ার প্রতিবাদে এ মানববন্ধনের ডাক দেন নিসচা’র প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। তিনি দলমত নির্বিশেষে সবাইকে দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ করে মানববন্ধনে অংশ নেওয়ার আহ্বান জানান।

মানববন্ধনে ইলিয়াস কাঞ্চন বলেন, ‘শিক্ষার্থীদের দাবি বাস্তবায়নের কাজ আগামী রবিবার (৫ আগস্ট) থেকে শুরু করতে হবে। যদি এটা না হয় তাহলে শিক্ষার্থীদের সঙ্গে আমি নিজেও আন্দোলনে থাকবো এবং রাস্তায় নামবো।’

এ সময় তিনি আরো বলেন, ‘প্রধানমন্ত্রীকে আমি বলতে চাই, নিরাপদ সড়ক এদেশের মানুষের প্রাণের দাবী। এদেশের মানুষ সড়কে আর মরতে চায় না, পঙ্গুত্ব বরণ করতে চায় না। এর জন্য ২৫ বছর আগে যে আন্দোলন শুরু করেছিলাম সেই আন্দোলন এখন সকলের। দেশের সড়ককে নিরাপদ করার লক্ষ্যে দীর্ঘ ২৫ বছর ধরে মাঠেই রয়েছি এবং মাঠে থাকবো যতদিন না নিরাপদ সড়ক বাস্তবায়ন হয়’।

ইলিয়াস কাঞ্চন এসময় আন্দোলনরত শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, ‘আমি আমার সন্তানতুল্য এই শিক্ষার্থীদের বলতে চাই তারা যেন কোন যানবাহন ভাঙচুর না করে। কারন, একটি গাড়ি যদি তারা ভাংচুর করে তাহলে সুযোগ সন্ধানীরা আরো দশটা গাড়ি ভাংচুর করবে। তোমরা এদিকে খেয়াল রাখবে কেউ যাতে তোমাদের আন্দোলন বানচাল করতে না আসে। নিয়মের মধ্যে থেকে তোমরা এই কাজটি করে যাও। আমি আছি তোমাদের পাশে’।

প্রসঙ্গত, বিমানবন্দর সড়কের কুর্মিটোলা বাসস্ট্যান্ডে বাস চাপায় শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী নিহত হওয়ার ঘটনায় সংশ্লিষ্ট চালকের দৃষ্টান্তমূলক শাস্তি, নিরাপদ সড়ক নিশ্চিতকরণ ও নৌপরিবহনমন্ত্রীর অনৈতিক বক্তব্যের প্রতিবাদসহ ৯ দফা দাবি জানায় শিক্ষার্থীরা। গত পাঁচ দিন ধরে শিক্ষার্থীরা রাজধানীতে সড়ক অবরোধ ও বিক্ষোভ করছে তারা।

টুডে সংবাদ/ইমানুর রহমান
প্রতি মুহুর্তের খবর পেতে www.todaysangbad.com ভিজিট করুন,লাইক দিন এবং শেয়ার করুন।