চুলে হাত দিলেই ঝরছে খুশকি?

লাইফ স্টাইল ডেস্ক : চুল আঁচড়াতে গেলে অথবা হাত দিলেই যদি খুশকি ঝরতে থাকে, তাহলে আপনার চুলের স্বাস্থ্য রয়েছে ঝুঁকিতে! খুশকির কারণে চুল পড়ে যায়। এছাড়া বাধাগ্রস্ত হয় চুলের বৃদ্ধিও। জেনে নিন ঘরোয়া উপায়ে কীভাবে দূর করবেন খুশকি।

নিম পাতা
নিমে রয়েছে অ্যান্টি-ফাঙ্গাল এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান, এসব উপাদান মাথার ত্বকের সংক্রমণের প্রকোপ কমায়। ফলে দূর হয় খুশকি। এক কাপ পানিতে পরিমাণ মতো নিম পাতা দিয়ে ফুটিয়ে নিন। ঠাণ্ডা হলে ছেঁকে নিয়ে নিমের পানি দিয়ে ধুয়ে ফেলুন চুল। সপ্তাহে কয়েকবার ব্যবহার করুন এই পান

লেবু
মাথার ত্বক অতিরিক্ত শুষ্ক হলে দেখা দেয় খুশকির সমস্যা। এই শুষ্কতা করতে লেবুর রস ব্যবহার করুন চুলে। এছাড়া লেবুর অ্যাসিডিক উপাদান খুশকি দূর করতেও অনন্য।

বেকিং সোডা
পরিমাণ মতো বেকিং সোডার সঙ্গে লেবুর রস মিশিয়ে পেস্ট তৈরি করুন। চুলের গোড়ায় ঘষে ঘষে লাগান পেস্টটি। কিছুক্ষণ পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। এটি মাথার ত্বকের পিএইচ লেভেল নিয়ন্ত্রণ করবে ও জমে থাকা মরা কোষ দূর করবে। ফলে দূর হবে খুশকি।

ভিনেগার
পানিতে ভিনেগার মিশিয়ে চুল ধুয়ে নিন। দূর হবে খুশকি।

দই
দইয়ে থাকা একাধিক উপকারী অ্যাসিড এবং খনিজ খুশকি দূর করে চুল করে ঝলমলে ও সুন্দর। পরিমাণ মতো টক দই চুলের গোড়ায় লাগিয়ে রাখুন। ১৫-২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন।

টুডে সংবাদ/ইমানুর রহমান