রোদ-বাদলে বিশ্বস্ত সঙ্গী

লাইফ স্টাইল ডেস্ক : প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ফাহিমা আক্তার লাবণ্য। সারা বছরই তিনি ব্যাগে একটি ছাতা রাখেন। এ নিয়ে অন্য বন্ধুরা যদিও হাসাহাসি করেন কিন্তু তাঁর স্পষ্ট কথা, ছাতা আমার নিত্য সঙ্গী। বৃষ্টি কিংবা রোদ, ছাতা আমার লাগবেই। সামিয়ার মতো অনেকেই আছেন, যাঁদের ছাতা ছাড়া চলেই না। আবার এমনও অনেকে আছেন, যাঁদের কাছে ছাতা মানে যেন এক বিশাল বোঝা।

পছন্দ করুন আর না-ই করুন, এখনকার আবহাওয়ায় ছাতা অপরিহার্য। এই বর্ষা, এই কড়া রোদ। হুটহাট করে বৃষ্টি নামছে। কিন্তু মোটেই থেমে নেই আমাদের কর্মজীবন। স্কুল-কলেজে যাওয়া-আসা, অফিসে যাওয়া-আসা, কেনাকাটা নানা কাজে প্রতিনিয়ত বাইরে বেরোতেই হচ্ছে। বছরের এ সময়টায় তাই বাইরে বের হওয়ার সময় মনে করে ছাতাটা না নিলেই পড়তে হয় বিপদে। বিশেষ করে যাঁরা নানা প্রয়োজনে প্রতিনিয়ত বাইরে ছোটাছুটি করেন, তাঁদের জন্য ছাতা খুবই জরুরি।

প্রয়োজনীয় কোনো কাজে বাইরে গেলেন, কিন্তু হঠাৎ বৃষ্টি! সঙ্গে ছাতা নেই। কোথাও আশ্রয় পেলে ভালো কথা। নয়তো বৃষ্টিতে আপনার যাত্রা-ভঙ্গ ঘটতে পারে! তাই সব সময় সঙ্গে একটা ছাতা রাখুন। কেননা, এ গরমে ঘামে ভেজা শরীরে হঠাৎ বৃষ্টিতে ভিজলে যেকোনো সময় বেঁধে যেতে পারে সর্দি-কাশি, জ্বর, মাথাব্যথাসহ বিভিন্ন রোগ।

তবে আজকাল পোশাকের সঙ্গে মিলিয়ে অনেকেই ছাতা ব্যবহার করেন। তবে, রঙ ও ডিজাইনের পাশাপাশি ভালোমানের ছাতা কেনার দিকে মনোযোগী হওয়া উচিত। অনেক সময় দেখা যায়, বাতাসের তীব্রতায় ছাতা উল্টে ব্যবহার অনুপযোগী হয়ে পড়ে। মুখোমুখি হতে হয় বিব্রতকর পরিস্থিতির। বৃষ্টির মৌসুমে এ বিষয়টি মাথায় রেখে শক্ত-মজবুত ছাতাকে করে নিন আপনার সঙ্গী। নইলে বাতাসে বিপদ হতে পারে।

টুডে সংবাদ/ঊদয়া/ইমানুর রহমান