কলাপাড়ায় জোয়া‌রের পা‌নিতে ভাসছে সাত গ্রা‌মের মানুষ

পটুয়াখালী প্র‌তি‌নি‌ধি : বৈরী অাবহাওয়ায় সাগর ও নদীর পা‌নি বৃ‌দ্ধ‌ি পাওয়ায় পটুয়াখালীর কলাপাড়ায় জোয়া‌রের পা‌নিতে ভাসছে সাত গ্রা‌মের মানুষ। বেড়িবাঁধ না থাকায় উপ‌জেলার লালুয় ইউনিয়‌নের সহাস্রাধিক প‌রিবার প্র‌তি‌দিন রামনাবাধ নদীর জোয়া‌রের পা‌নি‌তে দু‌র্ভোগ পোহা‌চ্ছে।

গত এক সপ্তাহ ধ‌রে বিধ্বস্ত বেড়িবাঁধের ফাক গ‌লি‌য়ে অস্বা‌বিক পা‌নি প্র‌বেশ ক‌রে ঔই ইউনিয়‌নের চা‌রিপাড়া,‌ চৌধুরী পাড়া, মু‌ন্সিপাড়া, নয়াকাটা,‌ নাওয়াপাড়া, ছোট ৫নং ও বড় পাচ নং গ্রাম ত‌লি‌য়ে যায়। এর ফ‌লে এসব এলাকার মানু‌ষের জীবন যাপন জোয়ার ভাটার পা‌নির উপর নির্ভরশীল হ‌য়ে প‌ড়ে‌ছে। এসব এলাকার ঘড় বা‌ড়ির, রাস্তাঘাট,‌ শিক্ষা প্র‌তিষ্ঠান ডুবে গে‌ছে।

চলাচ‌লের জন্য মানুষ ব্যবহার কর‌ছে নৌকা ও ভেলা। নয়াকাটা গ্রা‌মের গৃহবধু মাহমুদা ব‌লেন,‌ জোয়‌রের পান‌ি‌তে ঘড়বা‌ড়ি সহ রান্নার চুলা পর্যন্ত ডু‌বে গে‌ছে। জোয়া‌রের সময় ঘ‌রে ব‌ন্দী থাক‌তে হয়। শিশু‌দের নি‌য়ে থাক‌তে হয় আতঙ্কে কখন দুর্ঘটনা ঘ‌টে।

লালুয়া ইউনিয়ন প‌রিষদ চেয়ারম্যান মীর তা‌রেকুজ্জামান জানান। এ এলাকার জনদু‌র্ভো‌গের কথা কতৃপক্ষ‌কে বারবার জানান‌ো হ‌য়ে‌ছে। কিন্তু কোন লাভ হয়‌নি। কলাপাড়া পা‌নি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্র‌কৌশলী মোঃ অাবুল খা‌য়ের জানান, পায়রা সমুদ্র বন্দর ও শে‌রে-ই বাংলা নৌঘা‌টির জন্য এ এলাকার অ‌ধিকাংশ জ‌মি অ‌ধিগ্রহনের জন্য প্র‌ক্রিয়াধীন র‌য়ে‌ছে। তাই বাধ নির্ম‌াণের কাজ শুরু করা যা‌চ্ছে না।

টুডে সংবাদ/ইমানুর রহমান/উদয়া