আবারো স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে নির্মাণে লোপা

বিনোদন ডেস্ক : জনপ্রিয় সঙ্গীতশিল্পী লোপা হোসেইন এর আগে একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র এবং একটি তথ্যচিত্র নির্মাণ করেছেন। আবারো তিনি নতুন একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করেছেন।

সমাজের ভিন্নক্ষেত্রে অবস্থানকারী দু’জন নারীর গল্প নিয়ে লোপা হোসেইন নির্মাণ করেছেন ‘শেকল’ নামের চলচ্চিত্র। সেই দু’জন নারী সামাজিকভাবে আলাদা অবস্থানে থাকলেও মূলত দু’জন একই জায়গায় দাঁড়িয়ে। কারণ তারা নারী। তবে এটাও সত্য যে নারীরা যদি একে অপরের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দেন তাহলে অবশ্যই বহুদিনের বৈষম্যের শেকল ভাঙ্গতে পারবে। এমনটা বিশ্বাস করেন নির্মাতা লোপা হোসেইন। তাই লোপা ছোট্ট একটি ঘটনা অবলম্বনে নিজের সংলাপ, চিত্রনাট্য ও নির্দেশনায় নির্মাণ করেছেন ‘শেকল’ নামক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র।

সুস্মিতা সিনহা ও ফারিহা হোসেন নীলিমাকে নিয়ে লোপা এই চলচ্চিত্রের নির্মাণ কাজ শেষ করেছেন সোমবার রাজধানীর উত্তরার বিভিন্ন লোকেশনে। দু’জনের মধ্যে একজন গায়িকা চরিত্রে এবং অন্যজন পতিতা চরিত্রে অভিনয় করেছেন। একজন সঙ্গীতশিল্পী হয়ে বারবার নির্মাণে আসছেন আপনি, কেন?

জবাবে লোপা হোসেইন বলেন, এর আগে যে দুটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও তথ্যচিত্র নির্মাণ করেছি, তা আমার দায়বদ্ধতা এবং ভালোলাগার জায়গা থেকে নির্মাণ করেছি। আমার জীবনসঙ্গী সীরাজুম মুনির এ ব্যাপারে দারুণ উৎসাহ দিয়েছেন। তবে এবারের যে চলচ্চত্রিটি নির্মাণ করেছি তা আমার মাস্টার্সের জন্য জমা দিতে আবশ্যক কাজ হিসেবে এটি নির্মাণ করেছি। জমা দেয়া শেষে তা যেকোনো একটি কোম্পানির সাথে চুক্তিবদ্ধ হয়ে ইউটিউবে প্রকাশ করবো। পাশাপাশি দেশ বিদেশে বিভিন্ন চলচ্চিত্রে উৎসবেও প্রদর্শন করার চেষ্টা করবো। একজন নারী হিসেবে আমার দায়িত্ববোধের জায়গা থেকে এটার বিরাট প্রচারণায় থাকতে চাই আমি। ধন্যবাদ শেকল নির্মাণে যারা আমাকে পাশে থেকে সহযোগিতা করেছেন।

লোপা ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে অনার্স, একটি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগ থেকে মাস্টার্স এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন ফিল্ম অ্যান্ড ফটোগ্রাফি বিভাগ থেকে সম্প্রতি মাস্টার্স সম্পন্ন করেছেন। এখন পর্যন্ত লোপার তিনটি একক অ্যালবাম প্রকাশিত হয়েছে। অ্যালবামগুলো হচ্ছে ‘আঁড়ি’, ‘আশার ভেলা’ ও ‘আত্মাসঙ্গী’।

সীরাজুম মুনিরের লেখা ও সুর করা আসিফ আকবরের সঙ্গে গাওয়া লোপা হোসেইনের ‘আত্মাসঙ্গী’ গানটির শিগগিরই মিউজিক ভিডিওর শুটিং হবে বলে জানান লোপা হোসেইন নিজে।

টুডে সংবাদ/ইমানুর/উদয়া