১-০ গোলে জয় পেল দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন উরুগুয়ে

স্পোর্টস ডেস্ক : রাশিয়া বিশ্বকাপের ‘এ’ গ্রুপের নিজেদের দ্বিতীয় ম্যাচে সৌদি আরবের বিপক্ষে ১-০ গোলে জয় পেয়েছে দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন উরুগুয়ে। দলের হয়ে একমাত্র গোলটি করেন উরুগুয়ের স্ট্রাইকার লুইস সুয়ারেজ।

বুধবার (২০ জুন) দক্ষিণ রাশিয়ার প্রশাসনিক কেন্দ্রবিন্দুর অন্যতম গুরুত্বপূর্ণ বন্দরনগরী রোস্তভ অন ডনের রোস্তভ অ্যারেনা স্টেডিয়ামে ম্যাচটি শুরু হয় বাংলাদেশ সময় রাত ৯টায়।

ম্যাচের ২৩ মিনিটে রাশিয়া বিশ্বকাপে নিজের প্রথম গোলে উরুগুয়েকে এগিয়ে দেন লুইস সুয়ারেজ। কর্নার থেকে পাওয়া বল সৌদি ডিফেন্স আর গোলরক্ষককে ফাঁকি দিয়ে জালে জড়িয়ে দিয়েছেন জাতীয় দলের হয়ে ১০০তম ম্যাচ খেলতে নামা সুয়ারেজ।

সৌদি গোলরক্ষক মোহাম্মদ আল ওয়াইস কর্নার থেকে ছুটে আসা বল ধরতে গিয়ে নিজের গোলবার অক্ষত করে ফেলেন। এমন সহজ সুযোহ হেলায় মিস করেননি আগের ম্যাচে বহুবার গোল মিস করা সুয়ারেজ। জাতীয় দলের হয়ে এটি তার ৫২তম গোল এবং এই গোল দিয়ে উরুগুয়ের একমাত্র খেলোয়াড় হিসেবে ৩ বিশ্বকাপে গোল করার রেকর্ড গড়াও হয়ে গেছে তার। সুয়ারেজের করা এই গোলের সুবাধেই সৌদি আরবের বিপক্ষে ১-০ গোলে প্রথমার্ধে এগিয়ে যায় উরুগুয়ে।

দ্বিতীয়ার্ধের শুরু থেকেই উরুগুয়েকে দারুণ চাপে রাখে সৌদি আরব। শুরু থেকেই একের পর এক আক্রমণে ব্যস্ত রাখে সুয়ারেজদের রক্ষণকে। কিন্তু কোনো সুযোগকেই তারা ফিনিশিংয়ে নিতে পারছিল না। উল্টো সুয়ারেজ-কাভানি কয়েকটা কাউন্টার অ্যাটাক করলেও কোনো কাজে আসেনি তাদের। শেষ পর্যন্ত ১-০ গোলের জয়েই শেষ করলো উরুগুয়ে।

আগেরদিনই ‘এ’ গ্রুপ থেকে সবার আগে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছিল স্বাগতিক রাশিয়া। মিসরকে ৩-১ গোলে হারিয়ে। তবে মিসরের বিদায় নিশ্চিত ছিল না তখন। মোহামেদ সালাহর দল তাকিয়েছিল সৌদি আরবের দিকে। সৌদি আরব যদি উরুগুয়েকে হারাতে পারে, তাহলে মিসরের একটা সুক্ষ সম্ভাবনা টিকে থাকবে।

কিন্তু কোনাটাই হলো না। লুইস সুয়ারেজের একমাত্র গোলে সৌদি আরবকে হারিয়ে দ্বিতীয় দল হিসেবে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করে নিলো দুই বারের বিশ্বচ্যাম্পিয়ন উরুগুয়ে। সে সঙ্গে সৌদি আরব এবং মিসর- মধ্যপ্রাচ্যের দুই দেশকেই একসঙ্গে বিদায় করে দিলো উরুগুইয়ানরা। এছাড়া ১৯৫৪ বিশ্বকাপের পর ৬৪ বছর বিরতি দিয়ে বিশ্বকাপের গ্রুপ পর্বে টানা দুটি ম্যাচ জিততে পারলো উরুগুয়ে।

টুডে সংবাদ/ইমানুর রহমান