ঈদের ছুটিতে দেশের বিভিন্ন স্থানে সড়ক দূর্ঘটনায় নিহত ৫২

টুডে সংবাদ প্রতিবেদক : ঈদের তিনদিনের ছুটিতে দেশের বিভিন্ন স্থানে সড়ক দূর্ঘটনায় প্রাণ হারিয়েছে ৫২ জন। এসব দূর্ঘটনার মধ্যে নীলফামারীতে ৯, টাঙ্গাইলে ৫, নারায়ণগঞ্জে ৫, ঠাকুরগাঁওয়ে ৪, মাগুরায় ৪, চট্টগ্রামে ৩, ঝিনাইদহে ৩, নোয়াখালীতে ৩, সিলেটে ২, ফেনীতে ২, মানিকগঞ্জে ২ জন রয়েছেন। দুর্ঘটনায় আহত হয়েছেন আরও শতাধিক।

নীলফামারী নৈশ কোচের ধাক্কায় নিহত ৯ তরুণ
নীলফামারীর সৈয়দপুরে নৈশ কোচের চাকায় পিষ্ট হয়ে ৯ জন তরুণের মর্মান্তিক মৃত্যু হয়েছে। রোববার রাত সোয়া ১০টার দিকে নীলফামারীর সৈয়দপুরের বাইপাস সড়কে ঢাকাগামী কোচের ধাক্কায় এই দুর্ঘটনাটি ঘটে।এতে পিকআপে থাকা ৯ তরুণ ঘটনাস্থলেই নিহত হয়েছেন। এ ছাড়া গুরুতর আহত ১২জনকে সৈয়দপুর হাসপাতালে ভর্তি করা হয়েছে। নিহতরা হলেন নীলফামারী সদরের চওড়া বড়গাছা ইউনিয়নের নতিবাড়ী কাঞ্চন পাড়ার রুবেল আহমেদ, রাব্বী হোসেন, সাজেদুল ইসলাম ও খায়রুল ইসলাম, আরজী দলুয়া পাড়ার ময়নুল হক, ডালিম চন্দ্র ও শামীম হোসেন এবং ধোপা ডাঙ্গা পাড়ার বিধান চন্দ্র। এদের মরদেহ রাতেই স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে। পরে সৈয়দপুর ১০০ শয্যা হাসপাতালে নেয়ার পথে অজ্ঞাতনামা আরও এক তরুণ মারা যান। এ ঘটনায় আহত হন ১৫ জন। গুরুতর আহতের মধ্যে সৈয়দপুর ১০০ শয্যা হাসপাতালে ৪ জন ও রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ৭ জনকে ভর্তি করা হয়। এদের সবার বয়স ১৫ থেকে ২৫ বছর। ঘটনার সত্যতা নিশ্চিত করে সৈয়দপুর থানার ওসি শাহাজাহান পাশা বলেন, নীলফামারী সদরের ভবানীগঞ্জহাট এলাকার একদল তরুণ ঈদের আনন্দ উপভোগ করতে রোববার সকালে পিকআপ (নীলফামারী-ন-১১-০০০৭) ভাড়া করে বিভিন্ন স্থান পরিদর্শন করে সর্বশেষ দিনাজপুরের স্বপ্নপুরী পিকনিক স্পটে যায়। সেখান হতে তারা নিজ এলাকায় ফিরছিল। পথে রাত সোয়া ১০টার দিকে সৈয়দপুরের বাইপাস সড়কে ধলাগাছ এলাকায় বিপরীতমুখী একটি ঢাকাগামী কোচ ওই পিকআপটিকে ধাক্কা দিলে ঘটনাস্থলেই আট জন ও হাসপাতালে নেয়ার পথে একজন সহ ৯জন নিহত হয়। তবে কোচটি পালিয়ে যায়।

টাঙ্গাইল পৃথক দূর্ঘটনায় নিহত ৫
ঈদের দিন ও তার পরদিন টাঙ্গাইলে তিনটি মোটরসাইকেল দুর্ঘটনায় এক নারীসহ পাঁচজন নিহত হয়েছেন। বঙ্গবন্ধু সেতুর পূর্বপ্রান্তের সংযোগ সড়কে বাস চাপায় মোটরসাইকেল আরোহী তিন বন্ধু নিহত হন। রোববার বেলা আড়াইটার দিকে ওই সড়কের কালিহাতী উপজেলার সল্লা এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন- কালিহাতী উপজেলার যোগীপাল গ্রামের মো. শামীমের ছেলে অন্তর, সহদেবপুর গ্রামের জামাল উদ্দিনের ছেলে শাকিল ও ঝাটিবাড়ি গ্রামের দেলোয়ার হোসেনের ছেলে রাব্বি।

নারায়ণগঞ্জে পৃথক দূর্ঘটনায় নিহত ৫
নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জে পৃথক সড়ক দুর্ঘটনায় পাঁচজন নিহত হয়েছে। আহত হয়েছে চারজন। শনিবার উপজেলার ঢাকা-সিলেট মহাসড়কের আড়িয়াবোতে ১ জন, আউখাবোতে ২ জন, বরাবোতে ১ জন ও পূর্বাচল ৩০০ ফুট সড়কের ভোলানাথপুরে ১ জন নিহত হন। নিহতরা হলেন- মানিকগঞ্জ জেলার হরিরামপুর থানার সালজানা এলাকার সুনিল হালদারের ছেলে সমীর হালদার, কিশোরগঞ্জের করিমগঞ্জ থানার নানশ্রী এলাকার সোহরাব উদ্দিনের মেয়ে গার্মেন্ট কর্মী ফারজানা আক্তার, আমেনা বেগম, রূপগঞ্জ উপজেলা আড়িয়াবো এলাকার আমির হোসেন ভাণ্ডারির দুই বছর বয়সের শিশু সারামনি ও অজ্ঞাতনাম এক যুবক।

ঠাকুরগাঁওয়ে পৃথক দুর্ঘটনায় নিহত ৪
ঠাকুরগাঁওয়ে দুই দিনে (রোববার ও সোমবার) পৃথক দুর্ঘটনায় ৪জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ১৫ জন। নিহতরা হলেন-আরিফ (৫০), আব্দুর রহিম (৪০), ফারুক (৩৫) ও কাউসার(৩৬)। পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানায়, সোমবার সকালে পঞ্চগড় থেকে ছেড়ে আসা খুলনাগামী বিআরটিসি বাস ও বিপরীত দিক থেকে আসা ট্রাকের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলে ১৬ জন আহত হয়। পরে বাসে আটকা পড়ে থাকা অবস্থায় বাসের হেলপারের ডান পা কেটে উদ্ধার করে ফায়ার সার্ভিসের উদ্ধার কর্মীরা। রোববার বিকালে ঠাকুরগাঁও রোড মথুরাপুর এলাকা দিয়ে বালিয়াডাঙ্গী উপজেলার দিকে যাচ্ছিল ওই তিন মোটরসাইকেল আরোহী। এ সময় বিপরীত দিক থেকে আসছিল যাত্রীবাহী মিনিবাস। এ সময় মিনিবাসের সঙ্গে সংঘর্ষ হলে ঘটনাস্থলে ফারুক ও কাউসারের মৃত্যু হয়।

মাগুরায় বাবা ও মেয়েসহ নিহত ৪
মাগুরায় পৃথক সড়ক দুর্ঘটনায় বাবা ও শিশু মেয়েসহ চারজন নিহত হয়েছেন। সোমবার মাগুরা সদর উপজেলার রূপাটি গ্রামের লিয়াকত আলির ছেলে মমতাজ আলী, তার একমাত্র মেয়ে সুমাইয়া এবং রোববার শহরের ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেডেটের ডিপোতে কর্মরত নাইট গার্ড সোহরাব হোসেন ও সোমবার শ্রীপুরের গোয়ালদহ গ্রামের কৃষক শিশির অধিকারি নিহত হন।

চট্টগ্রাম পৃথক দূর্ঘটনায় নিহত ৩
সীতাকুণ্ডে পৃথক সড়ক দুর্ঘটনায় তিনজন নিহত ও ২০ জন আহত হয়েছেন। শুক্রবার যাত্রীবাহীবাস শুকলালহাটতে নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সঙ্গে ধাক্কা লাগে। এতে বাসের সহকারী বান্দবানের লামা উপজেলার লুতফর রহমান ও বাসযাত্রী সীতাকুণ্ডের বারৈয়াঢালার কিরণবালা দাস ঘটনাস্থলেই নিহত হন। এ ঘটনায় আট বাসযাত্রী আহত হন। একই দিন মাদামবিবিরহাটে কার চাপায় রেহানা বেগম নামে একজন নিহত হন। এ ঘটনায় রেহানার মেয়ে আশঙ্কাজনক অবস্থায় চমেক হাসপাতালে আছে। রোববার ছোট দারোগারহাটে মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে পৌর সদরের লাটিয়াল পাড়ার দিদারের ছেলে আবদুল্লাহ আল মামুন ও অজ্ঞাতনামা একজন আহত হয়। সোমবার সুলতানা মন্দির এলাকায় চাকা পাংচার হয়ে একটি মাইক্রোবাস আইল্যান্ডে ধাক্কা দিলে ৯ জন আহত হন। সোমবার চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের মিঠাদিঘিতে বাস-মাইক্রোর মুখোমুখি সংঘর্ষে শামীম আহমেদ নামের এক ব্যক্তি নিহত হয়েছেন। শফিক আহমেদ ঢাকার আজিমপুরের বাসিন্দা। এ ঘটনায় আহত হয়েছেন পাঁচজন।

নোয়াখালীতে বাস-অটোরিকশা সংঘর্ষে নিহত ৩
সোনাইমুড়ী (নোয়াখালী) প্রতিনিধি: নোয়াখালীর সোনাইমুড়ী উপজেলায় রোববার সকাল ১০টায় যাত্রীবাহী বাস ও অটোরিকশার মধ্যে মুখোমুখি সংঘর্ষে দুই সহোদরসহ তিনজন নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন আরো দুইজন। হতাহতরা অটোরিকশার যাত্রী ও চালক। নিহতরা হলেন সোনাইমুড়ীর কাঠালিয়া গ্রামের বাচ্চু মিয়ার দুই ছেলে মিজান (৪১), বেলার (৩৮) এবং একই গ্রামের রুহুল আমিনের ছেলে অটোরিকশা চালক রাকিব (২৫)। আহতদের মধ্যে আবদুল (২৮) নামে একজনকে নোয়াখালী জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। তার বাড়ি কৈয়া গ্রামে। অন্যজনের পরিচয় জানা যায়নি।

ঝিনাইদহে পৃথক দূর্ঘটনায় নিহত ৩
ঝিনাইদহে পৃথক সড়ক দুর্ঘটনায় ৩ জন নিহত হয়েছেন। ঈদের দিনসহ সোমবার দুপুর পর্যন্ত মোটরসাইকেল দুর্ঘটনায় এই তিনজন প্রাণ হারান। নিহতরা হলেন, ঝিনাইদহ জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি বিএনপি নেতা অ্যাডভোকেট দবির হোসেনের ছেলে দিনদার হোসেন রনি (২৫), মাগুরা সদর উপজেলার পশ্চিম রামনগর গ্রামের নিটুল হোসেনের স্কুলপড়ুয়া ছেলে সোহান (১৫) ও ঝিনাইদহ সদর উপজেলার কুমড়াবাড়িয়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান বিএনপি নেতা হবিবার রহমান হবির ছেলে আজিজুর রহমান নিলু (৩১)।

ফেনীতে বাসচাপায় নিহত ২
ফেনী জেলার দাগনভূঞায় বাসচাপায় দুই পথচারীর নিহত হয়েছেন। আহত হয়েছেন দু’জন। শনিবার দাগনভূঞা শহরের জিরো পয়েন্টে এ দুর্ঘটনা ঘটে। নিহত জাহিদ হোসেনের বাড়ি দাগনভূঞার রামনগর গ্রামে। অপরজনের পরিচয় পাওয়া যায়নি।

সিলেটে পৃথক দূঘটনায় নিহত ২
ওসমানীনগর (সিলেট) প্রতিনিধি জানান, সিলেটের ওসমানীনগরে মোটরসাইকেল-পিকআপ ভ্যান মুখোমুখি সংঘর্ষে রিজিয়া বেগম (২৭) নামের এক মহিলা নিহত হয়েছেন। আহত হয়েছেন অজ্ঞাতনামা আরো এক যুবক। উপজেলায় আরেকটি পৃথক সড়ক দুর্ঘটনায় অজ্ঞাতনামা (২১) এক পথচারী নিহত হয়েছেন।

মানিকগঞ্জে বাস চাপায় নিহত ২
মানিকগঞ্জে মোটরসাইকেল দূর্ঘটনায় নিহহ হয়েছেন জাহিদুল ইসলাম (২১) এবং তার চাচাতো ভাই মোমিনুল ইসলাম (১৮)। ঢাকা-আরিচা মহাসড়কের মানিকগঞ্জের জোকা নামক এলাকায় যাত্রীবাহী ঘাতক বাসের চাপায় নিভে যায় দুটি প্রাণ। বরংগাইল হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ ইয়ামিন উদ দৌল্লা জানান, বিকালে ওই দুই যুবক মোটরসাইকেল নিয়ে বাড়ি ফেরার পথে জোকা এলাকায় পৌঁছালে বিপরীত দিক থেকে আসা পল্লী সেবা পরিবহনের বাসের সঙ্গে সংঘর্ষ বাধে। এতে ঘটনাস্থলেই তাদের মৃত্যু হয়। এ ঘটনায় ঘাতক বাসটি আটক করা হলেও চালক পালিয়ে যায়।

অন্যান্য
লক্ষ্মীপুরের কমলনগরে সড়ক দুর্ঘটনায় নুরজাহান বেগম (৫০) নামে এক নারীর মৃত্যু হয়েছে। রোববার বিকালে রামগতি-লক্ষ্মীপুর আঞ্চলিক সড়কের কমলনগর উপজেলার হাজিরহাট এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহত নুরজাহান উপজেলার চরফলকন ইউনিয়নের লুধুয়া ফলকন এলাকার নুরউদ্দিন বাঘার স্ত্রী।

নাটোরের বড়াইগ্রামে সড়কের পাশে বিদ্যুতের খুঁটির সঙ্গে ধাক্কা খেয়ে দুলাল মিস্ত্রী (৩৮) নামে এক মোটরসাইকেল আরোহীর মর্মান্তিক মৃত্যু হয়েছে। শনিবার ঈদের দিন সকাল ৮টার দিকে (নামাজের আগে) এ ঘটনা ঘটে। সে বনপাড়া পৌর শহরের হারোয়া এলাকার ইমান আলীর ছেলে।

টেকনাফ উপজেলার হোয়াইক্যং শামলাপুর সড়কে সিএনজি ও চাঁদের গাড়ির মুখোমুখি সংঘর্ষে সিএনজি চালক নিহত হয়েছেন। নিহত ব্যক্তি বাহরছড়া ইউনিয়নের শামলাপুর ঘোনারপাড়া এলাকার সৈয়দ নুরের ছেলে ধলা মিয়া। আরেকজনের অবস্থা আশঙ্কাজনকসহ দুইজন আহত হয়েছেন। তাদের স্থানীয় পুলিশ ও পার্শ্ববর্তী লোকজন এগিয়ে এসে উদ্ধার করে জেলা হাসপাতালে প্রেরণ করা হয়েছে। ১৮ জুন সকাল ১১টার দিকে উপজেলার হোয়াইক্যং শামলাপুরের আঞ্চলিক সড়ক ফরেস্ট অফিসের সামনে এ দুর্ঘটনা ঘটে।

নেত্রকোনা জেলার পূর্বধলা-ঘাগড়া সড়কের বেড়াইলে রোববার অটোরিকশার ধাক্কায় সালমা আক্তার নামে পাঁচ বছরের এক শিশু নিহত হয়েছে। কেন্দুয়া উপজেলায় সোমবার ইজিবাইকের চাপায় নাফিজ মিয়া নামে এক শিশুর মৃত্যু হয়েছে।

কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলার বনগ্রামে মোটরসাইকেলের ধাক্কায় মতিউর রহমান নামে এক বৃদ্ধ নিহত হয়েছেন। রোববার বনগ্রাম বাজারসংলগ্ন এলাকায় এ ঘটনা ঘটে। মতিউর রহমান বনগ্রামের জনাব আলীর ছেলে।

বগুড়ার শাজাহানপুরের ফুলতলায় শনিবার তিনটি মোটরসাইকেলের সংঘর্ষে সিজান নামে এক তরুণ নিহত হয়েছে। এ সময় আহত সাতজনের মধ্যে পাঁচজনকে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ঢাকা-সিলেট মহাসড়কের ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগরে ট্রাকচাপায় সাহাবুদ্দিন মিয়া নামে এক রিকশাচালক নিহত হয়েছেন। শুক্রবার উপজেলার ইসলামপুর এলাকার পলিটেকনিক ইন্সটিটিউটের সামনে এ ঘটনা ঘটে। নিহত সাহাবুদ্দিন উপজেলার বীরপাশা এলাকার নাজু মিয়ার ছেলে।

নওগাঁ জেলার মান্দায় সোমবার ভটভটির ধাক্কায় অজ্ঞাতনামা সাইকেল আরোহী নিহত হয়েছেন। নওগাঁ-রাজশাহী মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে।

পাবনা-ঢাকা সড়কে সাঁথিয়া উপজেলার আতাইকুলা বাজারে পাবনাগামী সিজান পরিবহনের চাপায় পথচারী মজির উদ্দিন নামে একজন নিহত ও একরাম নামে একজন আহত হয়েছেন। নিহত মজির উদ্দিন আতাইকুলা গ্রামের আজিমুদ্দিনের ছেলে।

ভোলা জেলার সদর উপজেলার রাজাপুর ক্লোজার বাজার এলাকায় রোববার অটোরিকশার চাপায় ৭ বছরের এক শিশু নিহত হয়েছে। নিহত মেয়েটির নাম আফরোজা বেগম।

জামালপুর সদরে পৃথক সড়ক দুর্ঘটনায় পুলিশের এক এএসআই নিহত এবং অন্তত ১২ জন আহত হয়েছে। সোামবার জামালপুর থেকে ময়মনসিংহগামী ও ময়মনসিংহ থেকে জামালপুরগামী সিএনজিচালিত দুটি অটোরিকশার মুখোমুখি সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় ঘটনাস্থলেই নিহত হন ঢাকায় কর্মরত এসবির এএসআই হেলেনুর রহমান। হেলেনুর রহমান জামালপুরের মেলান্দহ উপজেলার আগপয়লা গ্রামের মছির উদ্দীনের ছেলে।

টুডে সংবাদ/ইমানুর রহমান
প্রতি মুহুর্তের খবর পেতে www.todaysangbad.com ভিজিট করুন,লাইক দিন এবং শেয়ার করুন।