বাংলাদেশের সামনে ১৬৮ রানের টার্গেট ছুড়ে দিল আসগর স্তানিকজাইয়ের দল

ক্রীড়া প্রতিবেদক : টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ের কাগুজে হিসাব বলুন আর মাঠের খেলায় বলুন, আফগানিস্তান কেন বাংলাদেশের চেয়ে এগিয়ে আছে তার প্রমাণ পাওয়া গেল তাদের ব্যাটিংয়ে। ধুন্ধুমার ব্যাটিংয়ে বাংলাদেশের সামনে ১৬৮ রানের টার্গেট ছুড়ে দিল আসগর স্তানিকজাইয়ের দল। বিপরীতে স্বাগতিকদের ৮ টি উইকেট শিকার করতে পেরেছে বাংলাদেশের বোলাররা। সর্বোচ্চ ২ উইকেট নিয়েছেন মাহমুদ উল্লাহ। ১০ হাজার রান আর ৫০০ উইকেটের যুগলবন্দী রেকর্ড গড়তে আরও অপেক্ষা বাড়ল ১ উইকেট নেওয়া সাকিবের।

ভারতের দেরাদুনের রাজীব গান্ধী আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আফগানদের ‘হোম সিরিজ’ এর প্রথম ম্যাচে আজ রবিবার টসে জিতে আফগানিস্তানকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানায় সাকিব আল হাসানের বাংলাদেশ। ব্যাটিংয়ে নেমে স্বাগতিকদের উড়ন্ত সূচনা এনে দেন দুই ওপেনার মোহাম্মদ শাহজাদ এবং উসমান গনি। রুবেল হোসেনের বলে ২৪ বলে ২৬ করা গনি বোল্ড হয়ে গেলে ভাঙে ৬২ রানের ওপেনিং জুটি।

আফগান দূর্গে দ্বিতীয় আঘাত হানেন রেকর্ডের দ্বারপ্রান্তে থাকা অধিনায়ক সাকিব আল হাসান। বিশ্বসেরা অল-রাউন্ডারের ঘূর্ণিতে ক্যাচ তুলে দেন উইকেটকিপার ব্যাটসম্যান শাহজাদ। সাকিবকে রিভার্স সুইপ করতে গিয়ে মাহমুদ উল্লাহর তালুবন্দি হন ৩৭ বলে ৪০ করা এই ওপেনার। এরপর নিজের প্রথম ওভার করতে এসে দ্বিতীয় বলেই নাজিবুল্লাআহ জারদানকে (২) রাহীর তালুবন্দি করেন মাহমুদ উল্লাহ। ওভারের চতুর্থ বলে তিনি মোহাম্মদ নবীর (০) স্টাম্প উড়িয়ে দেন।

এরপর সামিউল্লাহ শেনওয়ারি আর শফিকুল্লাহ মিলে ধুন্ধুমার ব্যাটিং শুরু করেন। ১৮ বলে ৩ চার ৩ ছক্কায় ৩৬ করে ফেলা শেনওয়ারি শিকার হন আবু জায়েদের। ৭ বলে ১ চার ৩ ছক্কায় ২৪ রান করা শফিকুল্লাহকে ইনিংসের শেষ ওভারের তৃতীয় বলে বোল্ড করেন আবুল হাসান। চতুর্থ বলটি ওয়াইড হওয়ার পরেও রান-আউট হয়ে যান স্তানিকজাই (২৫)। পঞ্চম বলে করিম জানাতকে (০) মোসাদ্দেকের তালুবন্দি করেন রাজু। নির্ধারিত ২০ ওভারের আফগানদের সংগ্রহ দাঁড়ায় ৮ উইকেটে ১৬৭ রান।

আফগানিস্তানের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচের একাদশ থেকে বাদ পড়েছেন বিধ্বংসী ওপেনার সৌম্য সরকার। দেশসেরা ওপেনার তামিম ইকবালের সঙ্গী হয়েছেন দুর্দান্ত ফর্মে থাকা উইকেটকিপার ব্যাটসম্যান লিটন দাস। আর টি-টোয়েন্টির অপরিহার্য সদস্য সৌম্যর জায়গায় একাদশে এসেছেন তরুণ অল-রাউন্ডার মোসাদ্দেক হোসেন সৈকত।

তিন পেসার আর দুই স্পিনার নিয়ে বোলিং অ্যাকশন সাজিয়েছে বাংলাদেশ। অধিনায়ক সাকিব আল হাসানের সঙ্গী হয়েছেন নাজমুল ইসলাম অপু। মুস্তাফিজুর রহমানের অনুপস্থিতিতে পেস আক্রমণের গুরুদায়িত্ব পেয়েছেন রুবেল হোসেন। তার সঙ্গী হয়েছেন বিপিএল মাতানো তরুণ পেসার আবু জায়েদ রাহী এবং পেস বোলিং অল-রাউন্ডার আবুল হাসান রাজু।

টুডে সংবাদ/ইমানুর রহমান/সু.আ