খালেদার সাজা কেন বাড়বে না : হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক : জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়াকে দেওয়া সাজা কেন বাড়ানো হবে না, তা জানতে চেয়ে রুল দিয়েছেন হাইকোর্ট।

বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ দুদকের করা এক আবেদনের গ্রহণযোগ্যতার শুনানি নিয়ে এ রুল দেন।

সাজার মেয়াদ বৃদ্ধি চেয়ে দুদক ওই রিভিশন আবেদনটি করে, যার গ্রহণযোগ্যতার ওপর আজ শুনানি নিয়ে আদালত রুল দেন। আদালত ওই মামলায় খালেদা জিয়াসহ অপর এক আসামির করা আপিলের সঙ্গে এ আবেদনের শুনানি হবে বলে আদেশ দিয়েছেন।

আদালতে দুদকের পক্ষে শুনানি করেন আইনজীবী খুরশীদ আলম খান। খালেদা জিয়ার পক্ষে প্রথমে জয়নুল আবেদীন, এরপর এ জে মোহাম্মদ আলী এবং পরে মওদুদ আহমদ শুনানিতে অংশ নেন।

৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায়ে খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দেন আদালত। এরপর থেকে তিনি নাজিমুদ্দিন রোডের পুরোনো কেন্দ্রীয় কারাগারে আছেন।

প্রায় সাত সপ্তাহ পর আজ বুধবার প্রথম জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় আদালতে হাজিরা দিতে কারাগার থেকে তিনি বাইরে আসতে পারেন বলে ধারণা করা হয়েছিল। তবে ‘অনিবার্য কারণে’ তাঁকে আদালতে নেওয়া হয়নি। জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় যে আদালত তাঁকে দণ্ডিত করেছেন, সেই আদালতেই জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার বিচার চলছে।