টাইলসে আটকে গেছে চবির মূল ফটক, নির্মাণ কাজ বন্ধ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) জিরো পয়েন্টে নির্মাণাধীন মূল ফটকের কাজ ২ মাসে শেষ হওয়ার কথা ছিল। কিন্তু ৮ মাসেও সে কাজ শেষ হয়নি। নির্দিষ্ট ডিজাইনের টাইলস স্বল্পতার কারণ দেখিয়ে ২ মাস ধরে বন্ধ রয়েছে নির্মাণ কাজ।

বিশ্ববিদ্যালয়ের প্রবেশ মুখে ২৪তম ব্যাচ এই ফটক নির্মাণের উদ্যোগ নেয়। ২০১৭ সালের জুন মাসের দ্বিতীয় সপ্তাহে এর নির্মাণ কাজ শুরু হয়। ১৫ লাখ টাকা ব্যয়ে এটির কাজ নির্দিষ্ট সময়ে সমাপ্ত হলে যেখানে বিশ্ববিদ্যালয়ের শ্রী বৃদ্ধি হতো সেখানে দীর্ঘদিন কাজ শেষ না হওয়ায় উল্টো তা শ্রীহানি করছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, মূল ফটকে ৮টি পিলার রয়েছে। দৃষ্টিনন্দন ডিজাইনের ছাদের কাজও শেষ। তবে আস্তরণ ও টাইলসের কাজ এখনও শুরুই করা হয়নি। পাশেই পড়ে রয়েছে নির্মাণ সামগ্রী। এছাড়া নির্মাণাধীন ফটকের উত্তর পাশে টিন দিয়ে ঘেরা থাকায় তা প্রবেশমুখেই দৃষ্টিকটু দেখাচ্ছে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, নকশানুযায়ী গত দুই মাস ফটক নির্মাণ বাস্তবায়ন কমিটির ৭ সদস্য টাইলসের খোঁজ করছেন। কিন্তু নির্দিষ্ট টাইলসটির বাজারে স্বল্পতা থাকায় বন্ধ হয়ে পড়ে নির্মাণ কাজ।

২৪তম ব্যাচের সাবেক শিক্ষার্থী ও মূল ফটক নির্মাণ বাস্তবায়ন কমিটির আহ্বায়ক প্রফেসর ড. মঞ্জুরুল কিবরিয়া জাগো নিউজকে বলেন, কাজ থেমে যায়নি। শুধুমাত্র টাইলসের কাজ বাকি। বাজারে নির্দিষ্ট ডিজাইনের টাইলসটির শর্টেজ রয়েছে। এ মাসে দেয়ার কথা ছিল। কিন্তু নতুন করে টাইলসে সমস্যা দেখা দিয়েছে। আশা করছি এ মাসেই কাজ শুরু করতে পারব।

এদিকে নির্মাণে বিলম্বতার কথা স্বীকার করে একই ব্যাচের সাবেক শিক্ষার্থী ও বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. কামরুল হুদা জানান, প্রথমে এক ডিজাইনের টাইলস পছন্দ করা হয়েছিল। কিন্তু কোম্পানি সাপ্লাই দিতে পারছিল না। এখন নতুন করে আরেকটা ডিজাইন পছন্দ করা হয়েছে। এই কারণেই কিছুটা বিলম্ব।

(টুডে সংবাদ/তমাল)
প্রতি মুহুর্তের খবর পেতে www.todaysangbad.com