রোহিঙ্গাদের ভিটা-বাড়িতে ঘাঁটি বানাচ্ছে সেনাবাহিনী

আন্তর্জাতিক ডেস্ক : মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলছে, মিয়ানমারে সেনাবাহিনীর নির্যাতনে রোহিঙ্গারা পালিয়ে যাওয়ার পর তাদের ফেলে আসা গ্রাম ও জমিজমায় ঘাঁটি তৈরি করছে সেনাবাহিনী।

নতুন এক গবেষণার পর আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলছে, তারা স্যাটেলাইট থেকে ধারণ করা ছবি ও প্রত্যক্ষ দর্শীদের বরাত দিয়ে এমন তথ্য জানতে পেরেছেন।

যেসব গ্রাম থেকে মিয়ানমারের সেনাবাহিনীর নির্যাতনে রোহিঙ্গারা পালিয়ে গেছেন সেসব গ্রামেই ঐ রোহিঙ্গাদের ফেলে আসা জমি ও ভিটা-বাড়ির উপর ঘাঁটি তৈরি করছে সেনাবাহিনী।

চলতি বছরের জানুয়ারিতে রোহিঙ্গাদের গ্রামে বহু বাড়ি-ঘর বুলডোজার দিয়ে মাটির সাথে মিশিয়ে দেয়া হয়েছে বলে জানিয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। নতুন করে সারি সারি ঘর জ্বালিয়ে দেয়া হয়েছে বলেও সংস্থাটি উল্লেখ করেছে।

এর আগে মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচও একই ধরনের ঘটনার বর্ণনা দিয়েছে। অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের এক মুখপাত্র এটিকে সেনাবাহিনী দ্বারা ভূমিগ্রাস বলে উল্লেখ করেছেন। তবে মিয়ানমার সরকার অ্যামনেস্টির অভিযোগ সম্পর্কে কোন মন্তব্য করেনি।

গত বছরের আগস্টের ২৫ তারিখ থেকে রাখাইনে অভিযান শুরু করে সেনাবাহিনী। তাদের অভিযানের পর থেকে প্রাণভয়ে বাংলাদেশে পালিয়ে এসেছে প্রায় সাত লাখ রোহিঙ্গা।

(টুডে সংবাদ/উদয়া)

প্রতি মুহুর্তের খবর পেতে www.todaysangbad.com