মনের প্রশান্তি, ধ্যানমগ্ন তারকারা

লাইফস্টাইল ডেস্ক : মনের প্রশান্তির জন্য ধ্যান বা মেডিটেশন একটি ভালো চর্চা। নানা রকম ধ্যান মনের জোড় বাড়ায়। শত ব্যস্ততার মধ্যেও অনেক তারকা ধ্যানের জন্য সময় বের করেন। বেলা শেষে কে না একটু মনের শান্তি চায় বলুন? জেনে নিন এমন কয়েকজন তারকার কথা, যাঁরা নিয়মিত ধ্যান করেন।

দিনের শুরুতেই কেটির ধ্যান
সকালে ঘুম থেকে উঠেই গায়িকা কেটি পেরি ধ্যানে বসে যান। বিছানাতেই প্রায় ২০ মিনিট তিনি অতীন্দ্রিয় (ট্রান্সসেন্ডটাল) ধরনের ধ্যান করেন। এক সাক্ষাৎকারে কেটি জানিয়েছেন, ‘আমার দিনের শুরু হয় অতীন্দ্রিয় ধ্যান দিয়ে, যা আমার মেজাজ ভালো রাখতে সহায়তা করে।’

জ্যাকম্যানের আনন্দ ধ্যানে
অপরাহ উইনফ্রের এক প্রশ্নের জবাবে অভিনেতা হিউ জ্যাকম্যান জানিয়েছেন, ‘আমি ধ্যানে প্রতিদিন হারিয়ে যাই। এগিয়ে যাওয়ার প্রধান শক্তি হচ্ছে আমার ধ্যান। মনের জোর আর নিজের সুস্থতার জন্য আমি প্রতিদিন ধ্যান করি। ধ্যানে আমি আমার আনন্দ খুঁজে নিই।’ অস্ট্রেলিয়ায় থাকার সময় থেকেই ধ্যানে আগ্রহী জ্যাকম্যান। যুক্তরাষ্ট্রে শুটিংয়ের শত ব্যস্ততা থাকলেও ধ্যানে সময় দেন।

কৈশোর থেকেই ধ্যান করেন নিকোল
কৈশোরে থাকতেই ধ্যানের সঙ্গে পরিচিত হন অভিনেত্রী নিকোল কিডম্যান। সেই চর্চা এখনো ধরে রেখেছেন তিনি। প্রতিদিন নিয়ম করে ২০ থেকে ৩০ মিনিট ধ্যানে হারিয়ে যান তিনি। এক সাময়িকীকে দেওয়া সাক্ষাৎকারে নিকোল বলেন, ‘যতই ব্যস্ততা থাকুক, আমার ধ্যানে বসতেই হবে। অভ্যাস হয়ে গেছে আমার। এখন আমি মুঠোফোনে একটি মেডিটেশন অ্যাপও ব্যবহার করি নিজেকে সতেজ রাখার জন্য।’

সৌন্দর্য ধরে রাখতে জেনিফারের ধ্যান
২০১৩ সালে প্রথম ধ্যানের সঙ্গে পরিচিত হন অভিনয়শিল্পী জেনিফার অ্যানিস্টন। দিনের শুরুতেই ২০ মিনিট ধ্যান করেন এই তারকা। দ্য টেলিগ্রাফ পত্রিকার এক সাক্ষাৎকারে জেনিফার জানিয়েছেন, আমার সৌন্দর্য ধরে রাখার বড় একটি হাতিয়ার হচ্ছে ধ্যান। প্রতিদিন নিজের ওপর চাপ কমানোর জন্য আমার যে করেই হোক ধ্যানে বসতেই হবে।

দুই বেলা ম্যাডোনার ধ্যান
পপতারকা ম্যাডোনা প্রতিদিন দুবার ধ্যানে বসেন। বাড়িতে কিংবা বাইরে যেখানেই থাকেন না কেন, সময় নিয়ে ধ্যান করেন। নিজের বন্ধুবান্ধবকেও ধ্যান করতে বেশ উৎসাহ দেন এই তারকা।

আলস্য কাটাতে টমের ধ্যান
ব্যস্ততার কারণে আলস্য ভর করতেই পারে। সেই আলস্য কাটাতে অভিনয়শিল্পী টম হ্যাংকস নিয়মিত ধ্যান করেন। টমের ভাষ্য, ‘যতই ব্যস্ততা থাকুক না কেন, প্রতিদিন সকাল ও সন্ধ্যায় আমাকে ধ্যানে বসতেই হয়। এমনকি আমি বিমানে ভ্রমণের সময়ও ধ্যান করতে পারি।’

অপরাহ ধ্যানে বসেন সবাইকে নিয়ে
টেলিভিশন ব্যক্তিত্ব অপরাহ উইনফ্রে অনেক বছর ধরেই নিয়মিত ধ্যান করেন। শুধু নিজেই নন, অফিসের সব সহকর্মীকে ধ্যান করতে উৎসাহ দেন অপরাহ। মাথাব্যথা কমাতে কিংবা ঘুম ভালো হওয়ার জন্য ধ্যানের বিকল্প নেই বলে তিনি মনে করেন। অপরাহ উইনফ্রে জানান, যাঁরা নিয়মিত ধ্যান করেন, তাঁরা ব্যক্তিজীবনে আলোকিত মননের অধিকারী হন। সেই মানুষগুলো অন্যদের সঙ্গেও দারুণ ব্যবহার করেন।

নিজেকে খুঁজে পেতে রিচার্ডের ধ্যান
বৌদ্ধধর্ম বিশ্বাসে অনুরাগী হলিউড অভিনয়শিল্পী রিচার্ড গিয়ার। প্রিটি উইমেন চলচ্চিত্রে অভিনয়ের জন্য খ্যাত এই তারকা প্রতিদিন আধা ঘণ্টা ধ্যান করেন। শুধু তা-ই নয়, ছুটির দিনগুলোতে তিনি কয়েক ঘণ্টা ধ্যানে বসেন। তাঁর ভাষ্য, নিজেকে অনুপ্রাণিত করতে ধ্যানের বিকল্প কিছু হতে পারে না।

ধ্যানে অনুপ্রাণিত ডিয়াজ
অভিনয়শিল্পী ক্যামেরন ডিয়াজ নিজের বন্ধুবান্ধব ও ভক্তদের অনেক দিন ধরেই ধ্যানচর্চা করতে উৎসাহ দিচ্ছেন। প্রতিদিন সকালে নিজের পরিবারের সদস্যদের নিয়ে একসঙ্গে ধ্যানে বসেন এই তারকা। শুধু তা-ই নয়, শুটিংয়ে থাকলে সহকর্মীদের নিয়ে ধ্যানে বসে যান তিনি। তাঁর ভাষ্য, ‘আমার জীবনে অনেক সময় একঘেয়েমি তৈরি হয়। আমি ঘুরেফিরে কিংবা গান শুনে যতটা না একঘেয়েমি কাটাতে পারি, ধ্যানে বসে তার চেয়ে বেশি নিজেকে অনুপ্রাণিত করতে পারি।’

গ্রন্থনা: জাহিদ হোসাইন খান
সূত্র: র‍্যাংকার ও হাফিংটন পোস্ট

(টুডে সংবাদ/তা.সু.পি)

প্রতি মুহুর্তের খবর পেতে www.todaysangbad.com ভিজিট করুন, লাইখ দিন এবং  শেয়ার করুন