মানুষকে ভালোবাসুন, বিবেকের বিচারে চলুন

ড. সুকলাল দেবনাথ : দিনে দিনে দেশের মানুষের মানবতা ও মনুষত্ববোধের অবক্ষয় হচ্ছে। দেশের সর্বত্র হতাশা বিরাজ করছে। প্রতিটি মুহুর্তে মানুষ আতঙ্কিত অবস্থায় দিন যাপন করছেন। রাজনীতির নামে হিংসা-প্রতিহিংসা দ্বারা সামাজিক অবস্থা কলুষিত। রাজনৈতিক নেতারা একে অপরকে দোষারোপ করছেন। কেউ একবারও নিজে নিজেকে প্রশ্ন করে দেখেন না যে, আমি নিজে কতটুকু ভালো।
জাতির ক্রান্তিলগ্ন চলছে। ২০১৮ সালে যেন কি ঘটে তার বিশ্লেষণ কেউ করতে পারছেন না। জঙ্গিবাদীদের অপতৎপরতায় সরকারী প্রশাসনের কর্তাব্যক্তিরা প্রতিমুহুর্তে তটস্থ কর্মসময় কাটাচ্ছেন। অর্থাৎ কোথাও শান্তি ও ভালোবাসার শ্রোতধারা বর্ষিত হচ্ছে না। অপরদিকে সর্বোচ্চ প্রশাসন থেকে গ্রামীন পর্যায়ের প্রশাসনের ব্যক্তিরা দ্রব্যাদি ও অর্থনৈতিক শোষণ করছে, যা প্রতিদিনের চিত্র।
মানুষ মরনশীল। জন্মিলে মরিতে হবে। এ পরম সত্যকে কেউ উপলব্ধিতে নিচ্ছেন না। ধর্মীয় অনুশাসন, ভালোবাসা, মানবতা ও মনুষত্ববোধ জাগরনের কোনো রাজনৈতিক দল, গোষ্ঠী বা সম্প্রদায় এযাবৎ এগিয়ে আসেনি। তাই, জাতির এ ভয়ঙ্কর ও অশুভ অবক্ষয়ের লাগাম টেনে ধরার মানসে একটি পরম সুখী সমৃদ্ধশালী রাষ্ট্রীয় শান্তিময় ব্যবস্থা সৃষ্টি করার লক্ষ্যে দেশের সৎ, শিক্ষিত, সমাজ বিশারদ, ত্যাগী, জ্ঞানী, গুণী মানুষের সমন্বয় ঘটিয়ে আমরা বাংলাদেশ মানবতাবাদী দল গঠন করেছি।
আমাদের আদর্শ ও উদ্দেশ্যকে জানার ও বুঝার জন্য উদ্বাত্ত আহ্বান করছি। দেশের বর্তমান প্রেক্ষাপটে ও রাজনৈতিক ইস্যুতে আমরা কারো বিরোধী নই এবং কোনো গোষ্ঠী বা সম্প্রদায় আমাদের প্রতিদ্বন্দ্বি নয়। আমরা সকলকে ভালোবেসে ভালোবাসার প্রেমশক্তি দিয়ে বাহুবন্ধনে মানুষকে বুকে ধারণ করতে চাই।
আমরা মানবতাবাদী দল সমাজ সচেতন নির্লোভ মানুষদের খুঁজে বেড়াচ্ছি। আপনারা সচেতন হৃদয়বান মানুষ আমাদের জন্য দোয়া ও সমর্থন করবেন। আমরা যেন কখনও দুরাচার ও কলুষিত হয়ে না পড়ি।
মানুষ মানুষের জন্য। তাই মানবতা ও মনুষত্ববোধ জাগ্রত করে বিবেকতারিত মানুষের আগমন ঘটুক আমাদের এ বৃহৎ প্রয়াসে। ভিন্ন শ্রোতধারার বাংলাদেশ মানবতাবাদী দল-বিএইচপি আমরা দেশের সর্বস্তরের মানুষের শুভ ও মঙ্গল কামনা করি। চলবে…
-ড. সুকলাল দেবনাথ, প্রেসিডিয়াম সদস্য, বাংলাদেশ মানবতাবাদী দল-বিএইচপি।