ধরা পড়ল বিরল প্রজাতির মেছো বাঘ

রাজবাড়ী প্রতিনিধি : রাজবাড়ীতে কোয়েল পাখির খামারে পাতা শিয়াল ধরার ফাঁদে ধরা পড়েছে একটি বিরল প্রজাতির মেছো বাঘ। শুক্রবার রাত ১১টার দিকে জেলা সদরের বসন্তপুর ইউনিয়নের ভবানীপুর গ্রামের ইকবাল হোসেন খানের খামারে ধরা পড়ে বাঘটি।

ইকবাল খানের ছেলে মিঠু খান বলেন, বেশ কয়েকদিন ধরে রাতে আমাদের কোয়েল পাখির খামারে এসে পাখি খেয়ে যাচ্ছিলো একটি প্রাণী। আমরা প্রাণীটিকে শিয়াল ভেবে ধরার জন্য খামারে ফাঁদ পাতি। শুক্রবার রাত ১১টার দিকে আমি ফাঁদের কাছে গিয়ে দেখি প্রায় দুই ফুট উচ্চতা ও চার ফুট লম্বা বিরল প্রজাতির এই মেছে বাঘটি ধরা পড়েছে। পরে সকালে ঘটনাটি জানাজানি হলে বাঘটি একজনর দেখার জন্য লোকজন ভিড় করছেন।

রাজবাড়ী সদর উপজেলা ফরেস্টার মোঃ ইউনুছ আলী বলেন, আমরা ঘটনাস্থলে যাচ্ছি। মেছো বাঘটিকে উদ্ধার করে নিজেদের তত্ত্বাবধানে নিয়ে পরবর্তীতে উপযুক্ত পরিবেশে অবমুক্ত করবো।

তিনি আরো বলেন, মূলত মাছের প্রাচুর্য আছে এমন জলাশয় ও জঙ্গলে বাস করে এসব মেছো বাঘ। তবে বর্তমানে স্থানীয় বিলগুলো শুকিয়ে গেছে। ফলে খাদ্যের সন্ধানে লোকালয়ে প্রবেশ করছে এসব প্রাণী। পরিবেশের ভারসাম্য রক্ষায় এসব বন্যপ্রাণী সংরক্ষণ করা অতি জরুরি।

টুডে সংবাদ/ইমানুর রহমান
প্রতি মুহুর্তের খবর পেতে www.todaysangbad.com ভিজিট করুন,লাইক দিন এবং শেয়ার করুন।