অনিশ্চিত যাত্রায় রোহিঙ্গা জনগোষ্ঠী!

আশরাফুল আলম : মিয়ানমারের রাখাইন রাজ্যে সহিংসতা অব্যাহত রয়েছে। প্রাণ বাঁচাতে বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত অতিক্রম করে রোহিঙ্গারা বাংলাদেশে ঢুকছে। সমুদ্র পাড়ি দিয়ে টেকনাফের শাহপরীর দ্বীপে ঢোকার পথে প্রায়ই ট্রলারডুবির ঘটনা ঘটছে, প্রাণ হারাচ্ছে নারী-পুরুষ ও শিশু। গত ২৫ আগস্ট থেকে এখন পর্যন্ত কমপক্ষে চার লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। বাংলাদেশে তারা মানবেতর জীবনযাপন করছে। ছবিগুলো কক্সবাজারের টেকনাফ থেকে তোলা।

মিয়ানমার থেকে ট্রলারে করে বাংলাদেশের শাহপরীর দ্বীপে নেমেছেন তাঁরা। অসুস্থ মাকে কাঁধে করে বয়ে নিয়ে যাচ্ছেন ছেলে। শুক্রবার টেকনাফের হারিয়াখালী এলাকা থেকে তোলা ছবি।

পরিবারটি মিয়ানমার থেকে পালিয়ে এসেছে। বাংলাদেশে এক ব্যক্তি শিশুটিকে ১০ টাকার একটি নোট দিলে তার সে কী উচ্ছ্বাস! ছবিটি শুক্রবার টেকনাফের হারিয়াখালী এলাকা থেকে তোলা।

কে কার আগে খাবার নেবে সেই প্রতিযোগিতায় মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা শিশু-কিশোরেরা। ছবিটি শুক্রবার টেকনাফের হারিয়াখালী এলাকা থেকে তোলা।

সমুদ্রপথ দিয়ে বাংলাদেশে ঢুকছে রোহিঙ্গারা। টেকনাফ শহরের দিকে যাচ্ছে একটি রোহিঙ্গা পরিবার। ছবিটি বৃহস্পতিবার হারিয়াখালী এলাকা থেকে তোলা।

টেকনাফের শাহপরীর দ্বীপের পশ্চিমপাড় দিয়ে বাংলাদেশে ঢুকছে রোহিঙ্গারা। ছবিটি বৃহস্পতিবার তোলা।

সমুদ্রের উত্তাল ঢেউ উপেক্ষা করে টেকনাফের শাহপরীর দ্বীপের পশ্চিমপাড় দিয়ে বাংলাদেশে ঢুকছে রোহিঙ্গারা। ট্রলার থেকে নেমে এক মা তাঁর সন্তানকে নিয়ে সৈকতের দিকে যাচ্ছেন। ছবিটি বৃহস্পতিবার সকালে তোলা।

(টুডে সংবাদ/তমাল)http://todaysangbad.com

প্রতি মুহুর্তের খবর পেতে www.todaysangbad.com