৬ দিনব্যাপী হজ প্রশিক্ষণ কর্মশালা

ধর্ম বিষয়ক ডেস্ক : হজ মুসলিম উম্মাহর সর্বোত্তম আর্থিক শারীরিক ও মানসিক ইবাদত। এ ইবাদত পালনে যথেষ্ট শক্তি ও সমর্থের প্রয়োজন রয়েছে। পাশাপাশি যথাযথ নিয়ম-কানুন মেনেই নির্ধারিত সময়ে হজ পালন করতে হয়।

মুসলিম উম্মাহর জন্য জীবনে একবার আদায় করা ফরজ। এ কারণেই হজের যাবতীয় নিয়ম-কানুনগুলো সবার জানা থাকে না। প্রতি বছরই বাংলাদেশ থেকে লক্ষাধিক ধর্মপ্রাণ মুসলমান হজ পালন উপলক্ষে পবিত্র নগরী মক্কায় গমন করে।

যার ধারাবাহিকতায় এ বছর ১ লাখ ২৭ হাজারেরও বেশি ধর্মপ্রাণ মুসলমান হজ পালনে পবিত্র নগরী মক্কায় গমন করবেন।

হজকে সঠিক ও সুন্দরভাবে সম্পন্ন করার উদ্দেশে দেশের বিভিন্ন জেলা, বিভাগীয় শহর এবং রাজধানী ঢাকায় অনেক হজ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

এ ধরাবাহিকতায় রাজধানী ঢাকার (বিমান বন্দরের সন্নিকটে) উত্তরায় র‌্যাব-১ হেডকোয়ার্টার (উত্তরে) সংলগ্ন বাইতুস সালাম মাদরাসা মসজিদে ৬ দিনব্যাপী হজ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা আজ থেকে শুরু হবে। যা চলবে আগামী ২২ জুলাই শনিবার পর্যন্ত।

এ প্রশিক্ষণ কর্মশালাটি প্রতিদিন মাগরিবের নামাজের পর থেকে শুরু হয়ে ইশা’র নামাজের পূর্ব পর্যন্ত চলবে।

প্রশিক্ষণ কর্মশালায় হজ বিষয়ক যাবতীয় মাসআলা-মাসায়িল সম্পর্কে আলোচনা পেশ করবেন- হজরত মাওলানা আল্লামা আবদুল হাই, পরিচালক, বাইতুস সালাম মাদরাসা।

হজে গমনেচ্ছুদেরকে এ প্রশিক্ষণ কর্মশালায় যোগদান করে হজে যাবতীয় নিয়ম-কানুন সম্পর্কে প্রশিক্ষণ গ্রহণের আমন্ত্রণ জানিয়েছেন এ হজ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা আয়োজকগণ।

(টুডে সংবাদ/তমাল)
প্রতি মুহুর্তের খবর পেতে www.todaysangbad.com