রোবট জন্ম দেবে আরেক রোবট!

নিউজ ডেস্ক : মানুষের সাহায্য ছাড়াই তৈরি হবে রোবট, অন্য কোনো রোবটের হাতে!

ক্যামব্রিজ ও জুরিখের একদল বিজ্ঞানী মিলে তৈরি করেছেন ‘মাদার রোবট’ নামে এক যন্ত্রমানবের কনসেপ্ট, যার মাধ্যমে কল্পনা হবে বাস্তব!

নতুন এই রোবটের ব্যাপারে ওই বিজ্ঞানী দলের লেখা একটি যৌথ নিবন্ধ প্রকাশিত হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের ‘পিএলওএস ওয়ান’ জার্নালে।

ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের ফুমিয়া লিডা বলেছেন, জীববিজ্ঞানের সবচেয়ে বড় রহস্য হচ্ছে কিভাবে বুদ্ধির বিকাশ ঘটেছে। এই গবেষণার একটা লক্ষ্য সেই রহস্য ভেদ করা।

রোবট সাধারণত এক কাজ বারবার করতে পারে। কিন্তু পরিবর্তিত পরিস্থিতির সঙ্গে অটোম্যাটিকভাবে খাপ খেতে পারে না। কিন্তু আমরা যে রোবটের কথা ভাবছি তার মধ্যে সৃজনশীলতা ও উদ্ভাবন ক্ষমতা থাকবে।

জার্নালে প্রকাশিত ফিচারে দাবি করা হয়েছে, মাদার রোবট আরো রোবট তৈরি করবে। রোবটটি ক্রমশ নিজের বুদ্ধি বাড়াতে পারে নিজে নিজে।

আপাতত যে শিশু রোবটটি মাদার রোবট তৈরি করেছে সেটি মূলত প্লাস্টিকের কিছু কিউব, যার ভেতরে একটি মোটর বসানো। মাদার রোবট পর্যবেক্ষণ করে, বেবি রোবটটি কতটা নড়াচড়া করে। এরপর সে অনুযায়ী পরের প্রজন্মের রোবট তৈরি করে, যেটি হয় আগেরটির চেয়ে উন্নত। ধাপে ধাপে এ পর্যন্ত দশ প্রজন্ম পর্যন্ত রোবট তৈরি করেছে মাদার রোবট, যার প্রত্যেকটির কর্মক্ষমতা আগেরটির চেয়ে বেশি।

এই রোবট একদিন মানুষকে ধ্বংস করে পৃথিবীর দখল নেবে- যারা এমন বিজ্ঞান কল্পকাহিনীভিত্তিক দুশ্চিন্তায় পড়ে গিয়েছেন, তাদেরও আশ্বস্থ করতে গবেষকরা জানিয়েছেন, এমন কিছুর সুযোগ নেই। মানুষের সাহায্য ছাড়া রোবট কীভাবে পরিবেশের সঙ্গে নিজেকে খাপ খাওয়াবে এটাই শুধু শেখানো হবে। (টুডেসংবাদ/এআরএ)