তুরস্কের সংবিধান সংস্করণে শিগগিরই ‘গণভোট’

83

আন্তর্জাতিক ডেস্ক : তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম বলেছেন, আগামী গ্রীষ্মে তুর্কি সংবিধানের সংস্করণের লক্ষ্যে গণভোট অনুষ্ঠিত হবে। এ জন্য সংবিধানের নতুন একটি খসড়া সংস্করণ সংসদে পেশ করার জন্য প্রায় প্রস্তুত করা হয়েছে।

বৃহস্পতিবার রাজধানী আঙ্কারায় সংবিধান সংস্করণের বিষয়ে বিরোধী দল ন্যাশনাল মুভমেন্ট পার্টির নেতা ডেভলেট বেচিলির সঙ্গে মতবিনিময়ের পর তিনি সাংবাদিকদের এ তথ্য জানান।

প্রধানমন্ত্রী বলেন, রেফারেন্ডামের আইনটি খুবই পরিষ্কার। ফলে রেফারেন্ডামটি ৬০ দিনের মধ্যেই সবপ্রক্রিয়া শেষে সংসদের চূড়ান্ত করা সম্ভব হবে বলে আশা করা হচ্ছে।

এর আগে ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট (একে) পার্টির এক বৈঠকে তিনি একই ধরনের কথা বলেছিলেন। খুব শিগগিরই খসড়াটি পার্লামেন্টে আইন প্রণেতাদের কাছে উপস্থাপন করা হবে বৈঠকে ইলদিরিম জানান।

ইলদিরিম বলেন, ‘একটি নতুন সাংবিধানিক খসড়া উপস্থাপনের জন্য আমাদের প্রস্তুতি প্রায় সম্পন্ন হয়েছে। এ বিষয়ে বিরোধী দলগুলোর সঙ্গে আলোচনা প্রায় শেষ পর্যায়ে।’

নতুন এই সংবিধানের ওপর জনগণই ‘চূড়ান্ত’ সিদ্ধান্ত নিবে বলে ইলদিরিম জানান।

প্রসঙ্গত, প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান ২০০২ সাল থেকে টানা ১১ বছর দেশটির প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

২০১৪ সালের আগস্টে তিনি জনপ্রিয় ভোটে দেশটির প্রথম নির্বাচিত প্রেসিডেন্ট নিযুক্ত হন। এরপর থেকেই ক্ষমতাসীন একে পার্টি বর্তমান সংসদীয় মডেলের পরিবর্তে প্রেসিডেন্সিয়াল ব্যবস্থা প্রবর্তন করতে চেষ্টা চালাচ্ছে।

এ ব্যাপারে একটি গণভোট আয়োজনের জন্য সংসদে ৩৩০ জন সদস্যের সমর্থণের প্রয়োজন হয়। ইতোমধ্যে বিরোধী ন্যাশনাল মুভমেন্ট পার্টির সঙ্গে ক্ষমতাসীনরা একটি সমঝোতা চুক্তি পৌঁছেছে।

(টুডে সংবাদ/মেহেদী)

প্রতি মুহুর্তের খবর পেতে www.todaysangbad.com