২০২০ সালের মধ্যেই রাস্তায় নামবে ১ কোটি স্বচালিত গাড়ি

35

বিজ্ঞান প্রযুক্তি ডেস্ক : স্বচালিত গাড়ি এখন আর কোনো ভবিষ্যত কল্পনা নয়। মার্সিডিজ, বিএমডব্লিউ এবং তেসলা ইতিমধ্যেই বাজারে এমন কিছু স্বচালন বৈশিষ্ট ছেড়েছে যা ব্যবহার করে কোনো গাড়ি মানুষ ছাড়াই কিছুটা স্বয়ংক্রিয়ভাবে চলতে পারবে।
প্রযুক্তি কম্পানিগুলোও স্বাচালিত গাড়ি প্রবর্তন করতে চাইছেন। সম্প্রতি গুগল ঘোষণা করেছে, তারা চলতি গ্রীষ্মে ক্যালিফোর্নিয়ার রাস্তায় চালকবিহীন গাড়ির পরীক্ষা চালাবে।
বিজনেস ইনসাইডার ইন্টেলিজেন্স এর গভীর অনুসন্ধানমূলক প্রতিবেদন থেকে এ সম্পর্কিত যে তথ্যগুলো জানা গেছে:
১. স্বচালিত গাড়ি এখন আর কোনো ভবিষ্যত কল্পনাই শুদু নয়। এমনকি প্রকৃতপক্ষে ইতিমধ্যেই বাজারে স্বচালন বৈশিষ্ট সম্পন্ন প্রযুক্তি চলে এসেছে। আমরা স্বচালিত গাড়ি বলতে বুঝাচ্ছি এমন গাড়িকে যে গাড়ি নিজে নিজেই গতি বাড়াতে পারবে, ব্রেক করতে পারবে এবং নির্দিষ্ট গতিপথে চলতে পারবে চালকের সীমিত হস্তক্ষেপ বা একেবারে কোনো হস্তক্ষেপ ছাড়াই।
২. স্বচালিত গাড়িকে আমরা দুটি ভিন্ন ধরনে ভাগ করি:
আধা-স্বায়ত্তশাসিত এবং পূর্ণ-স্বায়ত্তশাসিত। একটি পূর্ণ-স্বায়ত্তশাসিত গাড়ি পয়েন্ট এ থেকে পয়েন্ট বি-তে চালিত হতে সক্ষম। এবং রাস্তার পুরো দৃশ্য চালকের কোনো হস্তক্ষেপ ছাড়াই মোকাবিলা করতে সক্ষম। ২০১৯ সালেই এই ধরনের গাড়ি রাস্তায় নামবে।
৩. পূর্বাভাসকৃত সময়ের মধ্যে আমরা প্রত্যাশা করছি আমাদের সংজ্ঞায়িত স্বচালিত গাড়ির বৈশিষ্টসহ অন্তত ১ কোটি গাড়ি আমরা রাস্তায় নামবে।
৪. পূর্ণ-স্বায়ত্তশাসিত গাড়ি আবার ব্যবহারকারীচালিত এবং চালকহীন এই দুইভাগে ভাগ করা হয়েছে। নিয়ন্ত্রণ এবং বীমা ইস্যুর সমাধান শেষে আগামী পাঁচ বছরের মধ্যে পূর্ণ-স্বায়ত্তশাসিত গাড়ি বাজারে আসবে। তবে চালকহীন গাড়ি আসতে দেরি আছে।
৫. স্বচালিত গাড়ির সবচেয়ে বড় উপকারিতা হলো সেগুলো রাস্তাকে আরো নিরাপদ করতে এবং জনগনের জীবনকে আরো সহজ করতে সহায়ক হবে। যুক্তরাজ্যের কেপিএমজি হিসেবে কষে দেখিয়েছে, ২০১৪ এবং ২০৩০ সালের মধ্যে স্বচালিত গাড়ি রাস্তায় ছাড়ার ফলে ২,৫০০টি মৃত্যুর ঘটনা কমে আসবে।
৬. কিন্তু এখনো স্বচালিত গাড়ি রাস্তায় নামানোর ক্ষেত্রে অনেক বাধা রয়ে গেছে। গাড়িগুলো মূলধারার কাস্টমারদের মধ্যে বিক্রি শুরু করার আগে এর খরচ কামিয়ে আনতে হবে এবং এ সম্পর্কিত নীতিমালাও স্পষ্ট করতে হবে।

(টুডে সংবাদ/মেহেদী)

প্রতি মুহুর্তের খবর পেতে www.todaysangbad.com