সিলেট ও চট্টগ্রামে হাইকোর্ট বেঞ্চ বসানোর প্রক্রিয়া শুরু

hi

নিউজ ডেস্ক : সিলেট ও চট্টগ্রামে হাই কোর্ট বেঞ্চ স্থাপনে সরকারের আগ্রহ রয়েছে বলে জানিয়েছেন প্রধান বিচারপতি এস কে সিনহা।
বৃহস্পতিবার রাতে সিলেট জেলা আইনজীবী সমিতির বার্ষিক নৈশভোজ ও নবীন আইনজীবী বরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা জানান।
বিচারপতি সিনহা বলেন, “এ ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং আমারও আগ্রহ রয়েছে। কিন্তু কিছু বিচারপতির পদ শূন‌্য আছে। বিচারপতি নিয়োগের প্রক্রিয়া চলছে।
“এটা শেষ হলেই সিলেট ও চট্টগ্রামে হাই কোর্ট বেঞ্চ স্থাপনে প্রক্রিয়া শুরু হবে। এর মাধ্যমে আইনসেবা প্রত্যাশী মানুষেরা উপকৃত হবেন।”
ঢাকার বাইরে হাই কোর্টের বেঞ্চ স্থাপনের বিষয়ে সরকারের কোনো উদ্যোগ নেওয়ার সুযোগ নেই জানিয়ে বিষয়টি প্রধান বিচারপতির উপরই ছেড়ে দিয়েছিলেন আইনমন্ত্রী আনিসুল হক।
এইচ এম এরশাদের আমলে সংবিধান সংশোধন করে ঢাকার বাইরে হাই কোর্টের স্থায়ী বেঞ্চ স্থাপন করা হয়েছিল। তখন এর বিরুদ্ধে আন্দোলনে নেমেছিলেন আইনজীবীরা, পরে সুপ্রিম কোর্ট ওই সংশোধনী অবৈধ ঘোষণা করে।
বর্তমানে অস্থায়ী বেঞ্চ গঠনের বিধান সংবিধানে রয়েছে। তবে বর্তমান সরকারের আমলে সরকার চট্টগ্রামে এ ধরনের বেঞ্চ গঠনের প্রস্তাব সুপ্রিম কোর্টে পাঠালেও তা নাকচ করে দেওয়া হয়।
সিলেটের অনুষ্ঠানে প্রধান বিচারপতি দরিদ্র ও অসহায় মানুষদের আইনি সহায়তা দিতে আইনজীবীদের এগিয়ে আসার আহ্বান জানান।
সিলেট জেলা আইনজীবী সমিতির সভাপতি এ কে এম শমিউল আলমের সভাপতিত্বে ও যুগ্ম সাধারণ সম্পাদক জোবায়ের বখত জুবেরের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেটের জেলা ও দায়রা জজ মনির আহমেদ পাটোয়ারী, সিলেট জেলা জজ কোর্টের পিপি মিসবাহ উদ্দিন সিরাজ, জিপি খাদেমুল মিল্লাত, জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক শাহ আশরাফুল ইসলাম।

(টুডে সংবাদ/উদয়া)

প্রতি মুহুর্তের খবর পেতে www.todaysangbad.com ভিজিট করুন, লাইক দিন এবং  শেয়ার করুন