৫০ মিনিটে ঢাকা-গাজীপুর, বিআরটি নির্মাণ করবে চীনের গেজহুবা গ্রুপ

000000000

নিউজ ডেস্ক : দেশে প্রথমবারের মতো রাজধানী ঢাকায় যানজট নিরসন, যাতায়াত দ্রুত, সহজতর ও নিরাপদ করতে বিমানবন্দর থেকে গাজীপুর রুটে নির্মাণ করা হচ্ছে বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি)। ৮৫৫ কোটি ৩৭ লাখ টাকায় ২০ দশমিক ৫০ কিলোমিটার দৈর্ঘ্যের এ বিআরটি নির্মাণ করা হবে।

বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে চীনের নির্মাণ প্রতিষ্ঠান গেজহুবা গ্রুপের সঙ্গে চুক্তি করেছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। চুক্তি সই অনুষ্ঠানে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ও মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক উপস্থিত ছিলেন।

জানা গেছে, ৮৫৫ কোটি ৩৭ লাখ টাকায় ২০ দশমিক ৫০ কিলোমিটার দৈর্ঘ্যের এ প্রকল্পে ১৬ কিলোমিটার বিআরটি লেন, ৩২ কিলোমিটার ফুটপাত ও ধীরগতির যানবাহন চলাচলের জন্য আলাদা লেন নির্মাণ করবে প্রতিষ্ঠানটি। এর মধ্যে উত্তরা থেকে টঙ্গী পর্যন্ত সাড়ে চার কিলোমিটার এলিভেটেড বিআরটি লেন থাকবে। বাকি ১৬ কিলোমিটার থাকবে সমতলে। এছাড়া ছয়টি ফ্লাইওভার নির্মাণ করা হবে। এতে উভয় দিক থেকে ঘণ্টায় ২৫ হাজার যাত্রী পরিবহন সম্ভব হবে।

আগামী ৩০ মাসের মধ্যে এ প্রকল্পের নির্মাণ কাজ শেষে হবে। ফলে প্রতি দুই থেকে ৫ মিনিট পরপর স্টেশন থেকে বাস ছাড়বে। এক প্রান্ত থেকে আরেক প্রান্তে পৌঁছাতে সময় লাগবে ৫০ মিনিট। দুই প্রান্ত গাজীপুর ও বিমানবন্দরে থাকবে দুটি টার্মিনাল, আর মাঝের পথে হবে ২৫টি স্টেশন।

(টুডে সংবাদ/উদয়া)

প্রতি মুহুর্তের খবর পেতে www.todaysangbad.com ভিজিট করুন, লাইক দিন এবং  শেয়ার করুন