কন্টাক্ট লেন্স পরে ঘুমাতে গেলে দৃষ্টিশক্তি হারাবেন

74

লাইফস্টাইল ডেস্ক : আপনি যদি নিয়মিত কন্টাক্ট লেন্স পরের তাহলে কোনো একটা সময়ে তা পরা অবস্থায়ই আপনার ঘুমিয়ে পড়ার সমূহ সম্ভাবনা আছে। আমাদের সকলেই জানি ডাক্তাররা বিষয়টির অনুমোদন করবেন না। কিন্তু কেন? কন্টাক্ট লেন্স পরে ঘুমালে আপনার চোখের কী সমস্যা হয়?
চোখে কন্টাক্ট লেন্স পরার তার সঙ্গে মানিয়ে নিতে আমাদের দেহের কিছুটা সময় লাগে। এটি অনেক সময় চোখে জ্বালাপোড়া এবং শুষ্কতা তৈরি করতে পারে। শুষ্ক চোখে কন্টাক্ট লেন্স পরলে তা আরো চোখটি আরো শুকিয়ে যেতে পারে।
আর রাতে যখন আমার ঘুমিয়ে থাকি তখন চোখের কর্নিয়াতে পরিবেষ্টনকারী অক্সিজেন সরবরাহ কমে যায়। যা কর্নিয়ার স্বাস্থ্য ভালো রাখার জন্য জরুরি। তবে এরপরও রক্তের শিরার মাধ্যমে অক্সিজেন সরবরাহ অব্যাহত থাকলেও তা পরিমাণে খুবই কম। আর কন্টাক্ট লেন্স পরা থাকলে তা কর্নিয়াতে অক্সিজেন সরবরাহ পুরোপুরি বন্ধ করে দেয়। এতে আপনি হাইপোক্সিয়ায় আক্রান্ত হবেন।
এছাড়া আপনি ব্যাকটেরিয়ার সংক্রমণেও আক্রান্ত হতে পারেন। কারণ ঘুমানোর পর কর্নিয়াতে ব্যাকটেরিয়া প্রবেশ করলে তা ধুয়ে ফেলার আর কোনো উপায় থাকে না। ব্যাকটেরিয়া আপনার কর্নিয়া খেয়ে ফেলতে পারে। আর এর সবচেয়ে মারাত্মক পরিণতি হতে পারে দৃষ্টিশক্তি হারানো।

(টুডে সংবাদ/মেহেদী)

প্রতি মুহুর্তের খবর পেতে www.todaysangbad.com