৩২ হাজার নিয়োগ, দুর্যোগ ব্যবস্থাপনায় ৬২ হাজার স্বেচ্ছাসেবক : স্বরাষ্ট্রমন্ত্রী

3

নিউজ ডেস্ক : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, দুর্যোগকালীন মুহূর্তে দ্রুত উদ্ধার এবং সার্বিক ব্যবস্থাপনায় ৬২ হাজার স্বেচ্ছাসেবক নিয়োগের প্রক্রিয়া শুরু হয়েছে। ইতোমধ্যে ৩২ হাজার জনকে নিয়োগ দেয়া হয়েছে। আরবান কমিউনিটি ভলান্টিয়ার ডেভেলপমেন্ট প্রোগ্রামের আওতায় প্রকল্প আকারে এ কাজ হাতে নেয়া হয়েছে।

মিরপুরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ট্রেনিং কমপ্লেক্স বিভিন্ন প্রশিক্ষণ প্রদান ও আন্তঃবিভাগীয় প্রতিযোগিতা শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে আজ (বৃহস্পতিবার) প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতর ও সেফ দ্য চিলড্রেন বাংলাদেশের যৌথ ব্যবস্থাপনায় ৩০০ স্বেচ্ছাসেবককে অগ্নিনির্বাপণ ও বিধ্বস্ত ভবনে অনুসন্ধান এবং উদ্ধার কার্যক্রম পরিচালনা ও প্রাথমিক চিকিৎসা বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়। এ বছর দেশের ৮টি বিভাগ থেকে ট্রেনিং কমপ্লেক্সসহ মোট ৯টি দলের ১৩৯ জন প্রতিযোগী প্রতিযোগিতায় অংশ নেন।

মন্ত্রী বলেন, আগে প্রবাদ ছিল আগুন নেভার পর ফায়ার সার্ভিস কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে। কিন্তু এখন অগ্নি সেনারা যুগোপযোগী হয়ে উঠেছে।

তিনি বলেন, ব্রেভ হার্ট, পাম্প ড্রিল, লেডার ড্রিল ও রেসকিউ অপারেশনের ওপর প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। দেশ-বিদেশে প্রশিক্ষণ নিচ্ছেন তারা।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ এখন বিশ্বের কাছে দুর্যোগ ব্যবস্থাপনায় রোল মডেল। এর স্বীকৃতিও মিলেছে আন্তর্জাতিকভাবে। সরকার দুর্যোগ ব্যবস্থাপনার উন্নতি ও সচেতনতার জন্য জাতীয় শিক্ষা কার্যক্রমের প্রত্যেকটি শ্রেণিতে এ সংক্রান্ত বিষয় সিলেবাসে সংযুক্ত করা হয়েছে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আলী আহাম্মেদ খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্থানীয় সংসদ সদস্য মেরাজ মোল্লা, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব শাহ কামাল ও সেভ দ্য চিলড্রেনের কান্ট্রি ডিরেক্টর মার্ক পিয়ের্স।

(টুডে সংবাদ/উদয়া)

প্রতি মুহুর্তের খবর পেতে www.todaysangbad.com ভিজিট করুন, লাইক দিন এবং  শেয়ার করুন