বলিউডের যে ছবিগুলো রিমেক হয়েছে তামিলে

remak

বিনোদন ডেস্ক : দক্ষিণী ছবি থেকে ধার নিয়ে ভালই ব্যবসা জমে বলিউডে। দক্ষিণী ছবির ইউনিক গল্প, গান, অ্যাকশন দৃশ্যে মজেন সিনেপ্রেমীরাও।

তামিল, তেলুগু ছবিকে কপি করে বাংলা ইন্ডাস্ট্রিও। কিন্তু শুধুই কী বলিউড আর টলিউড? হিন্দি ছবি থেকে গল্প ধার করায় পিছিয়ে নেই দক্ষিণী ইন্ডাস্ট্রিও। রইল এমনই বেশ কিছু বলিউড ছবির হদিস যা কপি হয়েছে তামিল, তেলুগুতে।

থে (১৯৮১): অমিতাভের মাইলস্টোন ছবি ‘দিওয়ার’-এর দক্ষিণী রিমেক এটি। ছবিতে অমিতাভের চরিত্রটি করেছিলেন দক্ষিণের সুপারস্টার রজনীকান্ত।

থিল্লু মুল্লু (১৯৮১): অমল পালেকরের জনপ্রিয় ছবি ‘গোলমাল’-এর রিমেক ‘থিল্লু মুল্লু’। ছবিতে রজনীর নাম ছিল চন্দ্রাণ। কে বালচন্দ্র পরিচালনা করেছিলেন এই ছবিটি।

ভাসল রাজা এমবিবিএস (২০০৪): সঞ্জয় দত্তের জনপ্রিয় ছবি ‘মুন্নাভাই এমবিবিএস’-এর দক্ষিণী ভার্সন এটি। ছবিতে ম্ন্নুাভাইয়ের চরিত্রে অভিনয় করেছিলেন কমল হাসান।

উনাইপুল ওরুভান (২০০৯): ‘ওয়েডনেসডে’ ছবির রিমেক ‘উনাইপুল ওরুভান’। এই ছবিতে নাসিরুদ্দিন শাহের চরিত্রটি করেছিলেন কমল হাসান। ছবিতে অন্য একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন মোহনলাল।

ওসথে (২০১১): সুপার ডুপারহিট ‘দাবাং’-এর দক্ষিণী রিমেক ‘ওসথে’। ছবিতে প্রধান ভূমিকায় অভিনয় করেছিলেন সিলামবারাসান এবং রিচা গঙ্গোপাধ্যায়।

নানবান (২০১২): অমির খানের ব্লকবাস্টার ছবি ‘থ্রি ইডিয়টস’-এর তামিল রিমেক ‘নানবান’। ছবিতে আমির খান, মাধবন ও শরমন যোশির ভূমিকায় ‘নানবান’-এ ছিলেন বিজয়, জিভা ও শ্রীকান্ত। করিনা কপূরের চরিত্রটি করেছিলেন ইলিয়ানা ডি’ক্রুজ।

সেট্টাই (২০১৩): ‘ডেলি বেলি’ ছবির তামিল ভার্সন ‘সেট্টাই’। আর খন্নার পরিচালিত এই ছবিতে ছিলেন আর্য, এন সান্থানাম এবং প্রেমগি আমারেন।

মণিথান (২০১৬): ‘জলি এলএলবি’ ছবিটিও রিমেক হয়েছিল তামিল ভাষায়। উধায়ানিধি স্টালিন মুখ্য ভূমিকায় অভিনয় করেছিলেন। ছবিটি বক্স অফিসেও যেষ্ট সাফল্য পেয়েছিল। (টুডেসংবাদ/এআরএ)