তেল উৎপাদন কমানোর ঘোষণায় বিশ্ববাজারে দাম বৃদ্ধি

oil

নিউজ ডেস্ক : তেল উৎপাদনকারী দেশগুলোর সংগঠন ওপেক সিদ্ধান্ত নিয়েছে যে দাম বাড়ানোর জন্য উৎপাদন কমানো হবে। খবর বিবিসির

গত আট বছরের মধ্যে প্রথমবারের মতো উৎপাদন কমানোর সিদ্ধান্ত নিয়েছে সংগঠনটি। এ সিদ্ধান্তের প্রতিক্রিয়ায় বিশ্ববাজারে এরই মধ্যে তেলের উৎপাদন বেড়েছে।

ওপেকের প্রেসিডেন্ট মোহাম্মদ বিন সালেহ আল-সাদা বলেছেন, আগামী জানুয়ারি মাস থেকে প্রতিমাসে ১.২ মিলিয়ন ব্যারেল উৎপাদন কমানো হবে। গত দুই বছর ধরে বাজারে তেলের সরবরাহ বেশি থাকায় দাম বেশ পড়ে গেছে।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী ওপেকভূক্ত দেশগুলোর উৎপাদন কমানোর পাশাপাশি ওপেকভূক্ত নয় এমন দেশগুলো প্রতিমাসে ছয় লাখ ব্যারেল তেল উৎপাদন কমাবে।

কিন্তু কোন দেশগুলো উৎপাদন কমাবে সে বিষয়ে বিস্তারিত কিছু জানাননি ওপেকের প্রেসিডেন্ট। তবে রাশিয়া তেলের উৎপাদন কমাবে বলে তিনি জানিয়েছেন।

আল-সাদা বলেন, ওপেকভূক্ত এবং নন-ওপেকভূক্ত দেশগুলো নিজেদের এবং বিশ্বে অর্থনীতির স্বার্থে তেলের উৎপাদন কামানোর সিদ্ধান্ত নিয়েছে।

কিন্তু তেল উৎপাদন কমানোর বিষয়ে সৌদি আরব এবং ইরানের মধ্যকার মতপার্থক্য ঐকমত্য বাস্তবায়ন নিয়ে সংশয় তৈরি করেছিল।

কারণ ইরান এ মুহূর্তে তেলের উৎপাদন কমাতে চায় না। অন্যদিকে তেলের উৎপাদন কমানোর ক্ষেত্রে সৌদি আরবও সিংহভাগ দায়িত্ব নিতে অনাগ্রহী।

ইরান বলেছে, বহু বছর অর্থনৈতিক অবরোধ থাকার কারণে তাদের তেলের উৎপাদন লক্ষ্যমাত্রায় পৌঁছায়নি। তবে শেষ পর্যন্ত তারা সবাই একটি সিদ্ধান্তে পৌঁছতে পেরেছে।

তবে ওপেকভূক্ত নয় এমন দেশগুলো শেষ পর্যন্ত তাদের উৎপাদন কতটা কমাবে তার উপর এ সিদ্ধান্ত বাস্তবায়ন নির্ভর করছে। (টুডেসংবাদ/এআরএ)