রোগা হওয়ার সহজ উপায়!

weight-loss

নিউজ ডেস্ক : রোগা হওয়ার জন্য কত কিছুই না করেছেন। কিন্তু নীচের টোটকাগুলো কি একবারও মেনে চলার চেষ্টা করেছেন। এখনও না করলে কিন্তু একবার চেষ্টা করে দেখতে পারেন। কিভাবে স্লিম থাকবেন, ঘরোয়া পদ্ধতিতে, রইল তেমনই ৬টি টিপস।

১. গ্রীণ টি’তে শুরু দিন: ঈষদুষ্ণ গরম জল খেলে যে ফ্যাট কমে তা তো সকলেরই জানা, কিন্তু দিন তিন বার গ্রীণ টি-ও যে একইরকম সাহায্য করে, তা কি জানতেন? গ্রীণ টি ভালো লাগলে, আজ থেকে খাওয়া শুরু করতে পারেন।

২. গোলমরিচে ‘হ্যাঁ’: তালিকায় রয়েছে গোলমরিচ গুঁড়োও। খাবারে অথবা স্যুপ, স্ট্যুর স্বাদ বাড়াতে গোলমরিচ গুঁড়ো ব্যবহার তো করেনই। কিন্তু জানেন কি, এই গোলমরিচ অতিরিক্ত মেদ কমিয়ে ফেলে চুপিসারে। শুধু তাই নয়, পেটের সমস্যা সমাধানে যেমন পটু, তেমনই কিন্তু কোলেস্টেরলের মাত্রাকেও ঠিক রাখতে সাহায্য করে এই গোলমরিচ।

৩. থ্রি স্কোয়্যার মিল : দিনে তিনবার যদি ঠিকঠাক ব্যালান্সড খাবার খান, তাহলে তো চিন্তাই নেই। যেখানে, প্রোটিন, ফ্যাট, ভিটামিন, মিনারেলস্ সবকিছু থাকবে যথোপযুক্ত পরিমাণে। প্রয়োজনে পাঁচ বারেও ভাঙতে পারেন এই খাওয়ার অভ্যেস। তবে হ্যাঁ, পরিমাণ যেন থাকে সীমিত। মনে রাখবেন, মেদ কমানোই কিন্তু আপনার আসল উদ্দেশ্য।

৪. বাদামের সঙ্গে বন্ধুত্ব : কাজের মাঝে, চলতে ফিরতে অথবা লম্বা ট্রেন জার্নিতে অনেকেই বাদাম খেয়ে থাকেন। আর একেই যদি অভ্যেসে পরিত করেন, তাহলে কিন্তু আপনারই লাভ। ওয়ালনাট এবং আমন্ডকে রাখুন এই তালিকায়। প্রতিদিন নিয়ম করে খান এই বাদাম। আপনার ফ্যায় বার্নার হিসেবে এই বাদামের জুড়ি মেলা ভার।

৫. নারকেল তেলে জমবে রান্না : ভেজিটেবল তেল ব্যবহার করেন রান্নায়। অথবা অন্য কোনও প্রথম সারির তেল। এসব কিছুকে একটু দূরে সরিয়ে একটু নারকেল তেল ব্যবহার করুন তো। অসম্ভব মনে হচ্ছে? উপকারিতা জানার পর, সবই সহজ লাগবে, কারণ, শুধু যে মেদ কমাবে এই তেল তাই নয়, পাশাপাশি কোলেস্টেরলের ভারসাম্য বজায় রাখবে, স্ট্রেচ মার্ক থেকে চোখের কালেও দূর হবে, নারকেল তেলের রান্না খেলে।

৬. ডায়েট সোডা’কে বলুন ‘না’ : বন্ধুবান্ধব, পার্টি অথবা সিনেমাহলে ছবির ইন্টারভালে, একটু আধটু ডায়েট সোডা খেয়েই থাকেন? অবিম্বে এসব কিছুকে বলুন ‘না’। ডায়েট সোডা যে চুপি চুপি আপনার শরীরের কতটা ক্ষতি করছে, তা খুব কম জনই জানেন। যে কোনও ধরনের ডায়েট সোডাকে করুন বয়কট, নিজের শরীর সুস্থ রাখতে চাইলে।

অবশ্য, সব টিপস্ যে সবসময় সবার উপকারে আসে, তা কিন্তু নয়। তবে উপরের টোটকাগুলো কিন্তু অনেকেই মেনে উপকৃত হয়েছেন। (টুডেসংবাদ/এআরএ)