বাচ্চার মানসিক গঠন সুন্দর করতে ৩ কাজ

father_children

নিউজ ডেস্ক : নিজেদের কাজের ব্যস্ততা, চাপ, স্ট্রেসের মাঝেই সন্তানদের স্কুল, পড়াশোনা বড় হয়ে ওঠার দায়িত্বও সামলাতে হয় আমাদের। সকলেই চান সন্তানকে সেরাটা দিতে। অধিকাংশ সময়ই পড়াশোনার দিকে খেয়াল রাখতে গিয়ে বাচ্চার মানসিক গঠনের দিকে নজর দেওয়ার সময় ওঠে না। গুরুত্ব দিতেও ভুলে যাই।

কিন্তু শিশুর মধ্যে দায়িত্ববোধ, মূল্যবোধ গড়ে তুলতে রোজ পড়াশোনার পাশাপাশি আরও কিছু শেখানো উচিত ওদের। জেনে নিন শিশুর মানসিক বিকাশের জন্য প্রতি দিন কী কী প্রয়োজন।

ঘরের কাজ : বাড়ির কাছের ছোট ছোট দায়িত্ব নিতে শেখান। প্রতি দিন কোনও না কোনও কাজ ওকে করতে দিন। যেমন বাগানে গাছে পানি দেওয়া বা জামা কাপড় ভাঁজ করে। এতে বাচ্চা কাজ যেমন করতে শিখবে, তেমনই দায়িত্ব নিতেও শিখবে। মূল্যবোধ তৈরি হবে।

ঘরের বাইরে : এখন প্রযুক্তির যুগে বাচ্চারা বাড়িতে বসে ভিডিও গেমস, ট্যাবলেটে গেমস খেলেই সময় কাটায়। কিন্তু শিশুর মানসিক গঠন ও শারীরিক সুস্থতার জন্য প্রতি দিন কিছুটা সময় অন্তত ঘরের বাইরে খেলতে যাওয়া প্রয়োজন। রোজ আধ ঘণ্টা হলেও বাচ্চাকে বাইরে খেলতে পাঠান। যদি বন্ধু না থাকে সমবয়সী তাহলে কোনও বিশেষ খেলায় ওকে ভর্তি করে দিন বা নিজে সঙ্গে নিয়ে হাঁটতে বেরোন।

নিজের সময় : শিশুকে জি়জ্ঞেস করুন পড়াশোনার বাইরে ওর কী পছন্দ, কী শিখতে চায়, কী করতে চায়। বাচ্চাকে ওর পছন্দের আঁকা, নাচ, গান বা বাজনা যা শিখতে চায় শিখতে দিন। প্রতি দিনের কিছুটা সময় যেন আপনার শিশু নিজের মতো কাটাতে পারে। (টুডেসংবাদ/এআরএ)