আজ বিশ্ব এইডস দিবস

world-aids-day

ঢাকা : আজ বিশ্ব এইডস দিবস। প্রতিবারের মতো এবারও বাংলাদেশে দিবসটি পালন করার উদ্যোগ নেওয়া হয়েছে।

এ বছর বিশ্ব এইডস দিবসের প্রতিপাদ্য হল ‘আসুন, ঐক্যের হাত তুলি: এইচআইভি প্রতিরোধ করি’।

এইডসের বিরুদ্ধে প্রতিরোধ ও জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে বিশ্ব সম্প্রদায় ১৯৮৮ সাল থেকে বিশ্ব এইডস দিবস পালন করে আসছে। ইউএন এইডস এর তথ্যমতে বর্তমানে বিশ্বে প্রায় ৩৪ মিলিয়ন মানুষ এইডসে আক্রান্ত এবং এ পর্যন্ত প্রায় ৩৫ মিলিয়ন মানুষ এ মরণঘাতি রোগে মৃত্যুবরণ করেছে।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী পৃথক বাণী দিয়েছেন। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তার বাণীতে বলেন, এইচআইভি চিকিৎসা কার্যক্রম সফল করার ক্ষেত্রে এইচআইভি আক্রান্তদের প্রতি সামাজিক বৈষম্যহীনতা সুনিশ্চিত করা প্রয়োজন। এক্ষেত্রে সরকারি কার্যক্রমের পাশাপাশি অন্যান্য সংস্থাসমূহের কার্যকরী ভূমিকা রাখার এবং প্রত্যেক ব্যক্তির নিজ নিজ প্রেক্ষাপট থেকে একযোগে কাজ করার আহ্বান জানান তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে বলেন, এইচআইভি নিয়ন্ত্রণ বা নির্মূল করার লক্ষ্যে প্রতিরোধ ও চিকিৎসা কর্মসূচিসমূহ বাস্তবায়নের পাশাপাশি ধর্মীয় ও সামাজিক অনুশাসন মেনে চলা, পারিবারিক সুসম্পর্ক বজায় রাখা, আত্মনিয়ন্ত্রণ, ইতিবাচক মনোবৃত্তির পরিচর্যা, উন্নত মননশীলতা এবং সুকুমার বৃত্তির অনুশীলন অত্যন্ত জরুরি।

দিবসটি উপলক্ষে আজ বেলা ১২ টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করেছে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়। অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন। (টুডেসংবাদ/এআরএ)