ফুটবল বিশ্ব শোকাহত, শ্যাপেকোয়েন্সকেই চ্যাম্পিয়ন ঘোষণা করা হোক

chapecoense20161130220434

স্পোর্টস ডেস্ক : দু’দল মুখোমুখি হতো। টান টান উত্তেজনায় একে অপরের রক্ষণভাগে ঝাঁপিয়ে পড়তো। গ্যালারিতে উঠতো সমর্থকের ঢেউ। এসবই এখন দুঃসহ এক স্বপ্ন। সেই ফাইনাল আর খেলা হলো না। টানা টান উত্তেজনায় ভরপুরও হলো না গ্যালারি। এখন সবাই ভাসছে শোকের সাগরে। কলম্বিয়ায় মর্মান্তিক বিমান দুর্ঘটনায় ব্রাজিলিয়ান ক্লাব শ্যাপেকোয়েন্সের বলতে গেলে পুরো দলই নিহত হয়েছে।

ফুটবল বিশ্ব এই শোক সইতে পারছে না। পুরো বিশ্বই শোকাহত। ৭৬টি তাজা প্রাণ এক মুহূর্তে মিশে গেলো মাটির সঙ্গে। চলে গেলো না ফেরার দেশে। যাদের বিপক্ষে কোপা সুদামেরিকানার ফাইনাল খেলার কথা, সেই কলম্বিয়ান ক্লাব অ্যাটলেটিকো ন্যাসিওনেলও স্তব্ধ হয়ে গেছে। তারা বিশ্বাসই করতে পারছে না, প্রতিপক্ষ ফুটবলাররা এখন আর পৃথিবীতে নেই।

ব্রাজিলিয়ান ক্লাব শ্যাপেকোয়েন্সের নিহত ফুটবলার এবং ক্লাবের প্রতি বিরল সম্মান জানিয়েছে অ্যাটলেটিকো ন্যাসিওনেল। লাতিন আমেরিকার ফুটবল ফেডারেশন কনমেবলকে তারা আনুষ্ঠানিকভাবে আহ্বান জানিয়েছে, প্রতিপক্ষ ক্লাব শ্যাপেকোয়েন্সকেই কোপা সুদামেরিকানার চ্যাম্পিয়ন ঘোষণা করা হোক।

লাতিন আমেরিকার ক্লাব ফুটবলের দ্বিতীয় গুরুত্বপূর্ণ (ইউরোপা লিগের সমমর্যাদার) প্রতিযোগিতা কোপা সুদামেরিকানার ফাইনালের প্রথম লেগে কলম্বিয়ার অ্যাটলেটিকো ন্যাসিওনেলের বিপক্ষে খেলতে মেদেলিন যাওয়ার পথে বিধ্বস্ত হয় শ্যাপেকোয়েন্সের ফুটবলার-কর্মকর্তাদের বহনকারী অভিশপ্ত বিমানটি। ওই ফ্লাইটে মোট ৮১ জন যাত্রীর মধ্যে এখনও পর্যন্ত ৭৭ জন প্রাণ হারান।

বিশ্ববাসীকে নাড়া দেওয়া এই দুর্ঘটনার খবরে দক্ষিণ আমেরিকা ফুটবল সংস্থা কনমেবল তাদের সব ধরণের প্রতিযোগিতা ও কর্মসূতি আপাতত বন্ধ রেখেছে। এরই মধ্যে প্রতিপক্ষ দলের এই চরম ক্ষতির প্রতি শ্রদ্ধা জানিয়ে ক্লাব ন্যাসিওনেল তাদের চ্যাম্পিয়ন ঘোষণা করতে কনমেবল কর্তৃপক্ষের প্রতি অনুরোধ জানায়। এক বিবৃতিতে কলম্বিয়ার ক্লাবটি জানায়, ‘এত ব্যাথা আমরা হৃদয়ে ধারণ করবো কিভাবে! আমরা তো এই শোক বইতে পারছি না। যখন আমাদের কাছে বিমান দুর্ঘটনার খবর আসলো, আমরা স্তব্দ হয়ে গিয়েছি। এটা এমন এক সংবাদ যা সারা জীবনে আর দ্বিতীয়বার শুনতে চাই না আমরা। আমাদের কাছে ২০১৬ কোপা সুদামেরিকানার চ্যাম্পিয়ন প্রতিপক্ষ দল শাপেকোয়েন্সই।’

(টুডে সংবাদ/তমাল)

প্রতি মুহুর্তের খবর পেতে www.todaysangbad.com ভিজিট করুন, লাইক দিন এবং  শেয়ার করুন