পা ফাটা প্রতিরোধে বাড়িতে পরিচর্যা

93

লাইফস্টাইল ডেস্ক : শীতের আরেক নাম ত্বকের শুষ্কতা। আবহাওয়ায় আর্দ্রতার অভাব প্রভাব ফেলে আমাদের ত্বকেও। যার ফলে ঠোঁট কিংবা হাতের কনুইয়ের মতো পায়ের গোড়ালিও ফেটে যায়। বাড়িতে ফাটা গোড়ালির পরিচর্যার চাবিকাঠি হল রাতে শোবার আগে ময়েশ্চারাইজার লাগানো এবং তারপর আর্দ্রতা যাতে উবে না যায়, তাই একটি বিশেষ ধরনের মোজা পরে শুয়ে সারা রাত পায়েই আর্দ্রতা আটকে রাখা। এর মধ্যে উন্নতি না দেখতে পেলে, আপনার পেডিয়াট্রিস্টকে দেখান।

রাতে শোবার সময় হালকা গরম পানিতে পা ধোয়ার পর ১০০ গ্রাম নারকেল তেলের সঙ্গে ৫ গ্রাম কর্পুর, ২০ গ্রাম প্যারাফিন ওয়্যাক্স মিশিয়ে গরম করে একটি পাত্রে রেখে দিন। এ মিশ্রণটি পায়ের ফাটা জায়গায় লাগিয়ে তার ওপর কোনো সুতির মোজা পরে নিন।

পা ফাটা (প্রতিরোধের জন্য প্রতিদিন সকালে গোসলের আগে পায়ে ভালো করে ১ চা চামচ তিল তেল বা নারকেল তেলের সঙ্গে ৩-৪ ফোঁটা ল্যাভেন্ডার অয়েল বা আমন্ড অয়েল, ১ চা চামচ গ্লিসারিন, ১ চামচ গোলাপ পানি, সিকি চামচ ভিনেগার মিশিয়ে নিয়ে পুরো হাতে, পায়ে, পায়ের পাতায় লাগিয়ে রাখুন মিনিট দশেক। সামান্য গরম পানিতে হাত-পা ধুয়ে নিয়ে আলতো করে ময়েশ্চারাইজার মালিশ করে নিন।

১ চা চামচ পেট্রোলিয়াম জেলির সঙ্গে ১ টেবিল চামচ মুলতানি মাটি, ১ চা চামচ মধু, ২ চা চামচ গ্লিসারিন, ১ চা চামচ মুগডাল বাটা, ২ চা চামচ গোলাপ পানি দিয়ে পেস্ট বানিয়ে পুরো পায়ে ১৫ মিনিট লাগিয়ে রেখে হালকা গরম পানিতে ধুয়ে ফেলুন। নিয়মিত এ প্যাক লাগালে পা ফাটা থেকে মুক্তি পাবেন।

বাড়িতে সবসময় স্লিপার বা সুতির মোজা পরা অভ্যাস করুন।

(টুডে সংবাদ/মেহেদী)

প্রতি মুহুর্তের খবর পেতে www.todaysangbad.com