তরুণদের রক্ষা করতেই সাব্বিরদের বড় শাস্তি

88

স্পোর্টস ডেস্ক : গত কয়েকদিন ধরেই নানা রকম বিতর্কে ছেয়ে গেছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। সানোয়ার-জুপিটার ঘোশ কাণ্ডের পর  সানোয়ার-জুপিটার কাণ্ডের পর শাহজাদ-সাব্বিরের জরিমানা। এর রেশ কাটতে না কাটতেই চরমতম অনৈতিকতার সাথে শৃঙ্খলাভঙ্গের কারণে বড় ধরনের শাস্তির সম্মুখীন হন সাব্বির রহমান ও আল-আমিন হোসেন।

মূলতঃ শৃঙ্খলাভঙ্গের কারণেই বিপিএলে তাদের মূল পারিশ্রমিকের বড় অংশ জরিমানা করা হয়েছে বলে জানান বিপিএলের গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিক। একই সঙ্গে আগামীতে তরুণ ক্রিকেটাররা যাতে এ ধরনের কোনো শৃঙ্খলা ভঙ্গের কাজ না করে, তাই এমন কঠোর সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান তিনি।

বুধবার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের বিসিবি কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মল্লিক বলেন, ‘বিপিএল আসলে তো আপনারা জানেন অনেক রকম বিতর্কিত ব্যাপার থাকে। এসব ব্যাপারে আমরা আরও সিরিয়াস। যেহেতু এই টুর্নামেন্টটা আমাদের মেধাবী ও প্রতিভাবান খেলায়াড় পাওয়ার জন্য খুবই গুরুত্বপূর্ণ মাধ্যম। আমরা চাই না, এখানে কোনো কর্মকাণ্ড দেখে তরুণ খেলোয়াড়রা ভুল পথে পা বাড়াক। এই জন্যই এমন কঠোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।’

আগের দিন সাব্বির রহমানকে বিপিএলে তার মূল পারিশ্রমিকের ৩০ শতাংশ এবং আল-আমিন হোসেনকে ৫০ শতাংশ জরিমানা করা হয়। ফলে এ দুই তারকার পকেট থেকে বেরিয়ে যাচ্ছে যথাক্রমে ১২ ও সাড়ে ১২ লাখ টাকা। তবে সাব্বির-আল আমিন কী ধরণের শৃঙ্খলাভঙ্গ করেছেন, তা বলতে অপারাগতা প্রকাশ করেন মল্লিক। যদিও আগের দিন ঘনিষ্ঠ কয়েকটি সূত্র থেকে জানা গিয়েছিল, নারীঘটিত কেলেংকারিতে জড়ানোর কারণেই এমন সিদ্ধান্ত নিয়েছে বিসিবি।

‘কী ধরণের শৃংখলাজনিত কারণ জনসম্মুখে এটা আমরা বলতে চাচ্ছি না। তবে আমরা ধরতে পেরেছি এবং শাস্তি দিতে পেরেছি কি না এটাই বড় বিষয়। এটার মাধ্যমে আমরা একটা ম্যাসেজ দিতে চেয়েছি। কারণ, দেখেন এই টুর্নামেন্টে কিন্তু অনেক বিদেশি খেলোয়াড় খেলছে। আমাদের জাতীয় দলের খেলোয়াড় খেলছে। অনেক তরুণ খেলোয়াড় আছে যারা সামনে জাতীয় দলে খেলবে। এবং যে দুজন খেলোয়াড়ের বিরুদ্ধে অ্যাকশন নেয়া হয়েছে তারাও জাতীয় দলের। তাদেরকে দেখে কিন্তু তরুণ খেলোয়াড়রা অনেক কিছু শিখবে।’

উল্লেখ্য, বিপিএলের প্রথম দুই আসরের পর নানা ঘটনায় প্রায় দুই বছর বন্ধ ছিল এ আসর। নানা প্রতিকূলতা ছাপিয়ে গত বছর থেকে পুনরায় শুরু হয় এ টুর্নামেন্ট। তাই শুরু থেকেই শৃঙ্খলা নিয়ে দারুণ সতর্ক বিসিবি।

(টুডে সংবাদ/মেহেদী)

প্রতি মুহুর্তের খবর পেতে www.todaysangbad.com