ক্যালেন্ডার স্প্যামের শিকার আইফোন

43

বিজ্ঞান প্রযুক্তি ডেস্ক : টেক জায়ান্ট অ্যাপলের আইফোন ব্যবহারকারিরা তাদের ক্যালেন্ডারে চীনা ইমেইল অ্যাড্রেস থেকে একটি অনাকাঙ্ক্ষিত ইভেন্টের আমন্ত্রণ পেয়েছে। আমন্ত্রণে ডিজাইনার লেভেলে ডিসকাউন্ট অফার দেখানো হয়। তবে এটি একটি স্প্যাম কেননা যে ব্র্যান্ড তারা দাবি করছে সেই ব্র্যান্ড এমন অফার দেয়নি।

তবে এই আমন্ত্রণ গ্রাহক গ্রহণ করুক আর নাই করুক এটি স্প্যামারকে মেসেজ গ্রহণ করা হয়েছে এমন নোটিফিকেশন দেখায় ফলে আরও অনেকের কাছে এই স্প্যাম চলে যায়। আবার কিছু সময় তারা ফটো শেয়ারিং সতর্কতা আকারে গ্রহণ করে এটি।

এই সমস্যা স্প্যাম ইমেইলের মতো এটি বিশাল আকারের ইমেইল লিস্টে আমন্ত্রণ পাঠায় যা কিনা ব্যবহারকারিরা ক্যালেন্ডার নোটিফিকেশন আকারে পেয়ে থাকে। এই ত্রুটি কিছু সময়ের জন্য বিশেষ করে ব্ল্যাক ফ্রাইডে চলাকালে ছিল কিন্তু সম্প্রতি এটি কাজে লাগানো হয়েছে।

43-1

সাইবার সিকিউরিটি এক্সপার্ট অধ্যাপক অ্যালান উডওয়ার্ড বলেন, আইক্লাউড যেভাবে কাজ করে তা নিয়ে এই সমস্যাটি। কারণ ক্যালেন্ডার এবং ফটো-শেয়ারিং ক্লাউডে অনেকটা মিররের মতো। অর্থাৎ আপনি যদি বলেন যে আপনি যেতে চান না তারপরও ক্লাউড এর একটা কপি রেখে দেয়।

আর এক্ষেত্রে অ্যাপলের পরামর্শ হল- আমন্ত্রণটি ‘ডিকলাইন’ করার প্রয়োজন নেই। আর যদিও করে ফেলে থাকেন তাহলে আপনার ক্যালেন্ডার সেটিংস পরিবর্তন করে ফেলুন।

(টুডে সংবাদ/মেহেদী)

প্রতি মুহুর্তের খবর পেতে www.todaysangbad.com