দু’টি অংশে বিভক্ত হওয়ার প্রস্তাব বিবেচনা করবে স্যামসাং

40

বিজ্ঞান প্রযুক্তি ডেস্ক : দুটি অংশে বিভক্ত হওয়ার প্রস্তাব বিবেচনা করবে বলে জানিয়েছে সাউথ কোরিয়ান প্রতিষ্ঠান স্যামসাং। মার্কিন হেজ ফান্ড এলিয়ট ম্যানেজমেন্ট এবং বিনিয়োগকারীদের চাপের মুখে বিষয়টি বিবেচনায় আনতে বাধ্য হয়েছে প্রযুক্তি খাতে শীর্ষ এই প্রতিষ্ঠানটি।

বিনিয়োগকারীদের দাবি, বিশাল এই প্রতিষ্ঠানটিকে দু’ভাগ করে একটি হোল্ডিং ইউনিট এবং একটি পরিচালনা প্রতিষ্ঠান গঠন করা হোক। এছাড়া স্যামসাংয়ের বিভক্তিকরণের প্রস্তাব দেয়া প্রধান প্রতিষ্ঠান ইলিয়ট ম্যানেজমেন্টের এখানে শেয়ার মালিকানা রয়েছে দশমিক ৬ শতাংশ। এ বিভক্তিকরণের জন্য প্রতিষ্ঠানটিকে বিশেষ লভ্যাংশ হিসেবে পরিশোধ করতে হবে ২ হাজার ৬০০ কোটি ডলার।

প্রাতিষ্ঠানিক বিভক্তের পরে মূল প্রতিষ্ঠানটি লি পরিবারের নিয়ন্ত্রণে রেখে আলাদা আলাদা শাখা খোলার সম্ভাবনার পর্যালোচনা করা হবে বলে জানিয়েছে স্যামসাং। সবকিছুর পর ২০১৬ এবং ২০১৭ সালের উদ্বৃত্ত অর্থের অর্ধেক শেয়ার হোল্ডারদেরকে দেওয়ার কথা জানিয়েছে প্রতিষ্ঠানটি। পাশাপাশি গত বছরের তুলনায় ২০১৬ সালের ডিভিডেন্ড ৩৬ শতাংশ বাড়ানোর কথাও বলা হয়েছে। এলিয়ট ম্যানেজমেন্ট যদিও স্যামসাংয়ের ক্ষুদ্র এক শেয়ারহোল্ডার, তবে তাদের আবেদনের পক্ষে আরও অনেক বিনিয়োগকারী একমত প্রকাশ করেন।

সম্প্রতি প্রতিষ্ঠানটির গ্যালাক্সি নোট ৭ নিয়ে বিপাকে পড়ে প্রতিষ্ঠানটি। স্যামসাং বিভক্তিকরণের প্রক্রিয়াটি কেমন হবে বা কার নিয়ন্ত্রণে কী থাকবে, সে বিষয়ে এখনো পর্যন্ত কিছু জানা যায়নি। এমনকি এই প্রক্রিয়া শেষ করতে কতটা সময় লাগতে পারে, সে বিষয়েও কিছু জানা যায়নি।

চেয়ারম্যান লি কুন-হির পরিবার নিয়ন্ত্রিত স্যামসাংয়ের একটি অংশ স্যামসাং ইলেকট্রনিকস। ২০১৪ সালে লি কুন-হির হার্ট অ্যাটাকের পর থেকেই কার্যত জায়ে ওয়াই লিই প্রতিষ্ঠানটির শীর্ষতম অবস্থানে রয়েছেন।

(টুডে সংবাদ/মেহেদী)

প্রতি মুহুর্তের খবর পেতে www.todaysangbad.com