জানেন কি কোন কাজে কতটুকু ক্যালোরি খরচ হয়?

39

লাইফস্টাইল ডেস্ক : আমরা সবাই জানি যে, দৌড়ানো, সাঁতার কাটা এবং নাচের ফলে ক্যালোরি পোড়ে। কিন্তু আপনি এটা জেনে অবাক হবেন যে, প্রাত্যহিক সাধারণ কাজগুলো যেমন- বসে থাকা, ঘুমানো, হাঁটা ইত্যাদি কাজেও ক্যালোরি পোড়ে। দৈনন্দিন কোন কাজগুলোতে কত ক্যালোরি খরচ হয় সে বিষয়ে জেনে নিব এই ফিচারে।

১। খাওয়া

১০ মিনিট খাওয়ার ফলে ১৮ ক্যালোরি পোড়ে। তাই ধীরে ধীরে খাওয়া শুধু যে হজমের জন্যই উপকারী তাই নয় এতে ক্যালোরিও খরচ হয়।

২। বসে থাকা

টিভি দেখার সময়, কম্পিউটারে সার্চ দেয়ার সময়, ফেসবুকে চ্যাটিং করার সময় অথবা বই পড়ার সময় প্রতি ১০ মিনিটে ১১ ক্যালোরি খরচ হয়। হার্ভার্ড মেডিকেল স্কুলের করা হিসাব অনুযায়ী ১৫৫ পাউন্ড ওজনের একজন মানুষ ৩০ মিনিট টিভি দেখলে ২৮ ক্যালোরি খরচ হয়। একই ওজনের ১ জন মানুষ যদি বসে বসে বই পড়েন, তাহলে প্রতি ৩০ মিনিটে ৫০ ক্যালোরি পুড়বে।

৩। হাঁটা

ঘরের মধ্যে হাঁটলেই প্রতি ১০ মিনিটে ৩৬ ক্যালোরি খরচ হয়। তাই ক্যালোরি পোড়ানোর জন্য কিছুক্ষণ পর পর হাঁটুন।

৪। স্ট্রেচিং

আপনার ডেস্কে বসে এক নাগাড়ে কাজ করার ফাঁকে স্ট্রেচিং করে নিন। এতে শুধু রক্ত সংবহনেরই উন্নতি হবেনা ক্যালোরি পুড়তেও সাহায্য করবে। ১০ মিনিটের স্ট্রেচিং এ ৩০ ক্যালোরি খরচ হয়।

৫। ঘুমানো

হ্যাঁ আপনি জেনে অবাক হবেন হয়তো যে ঘুমালেও ক্যালোরি পোড়ে। একজন মানুষ ১০ মিনিট ঘুমালে তার ১০ ক্যালোরি পোড়ে।

৬। রান্না করা

যদি আপনার ওজন ১৫৫ পাউন্ড হয় এবং আপনি আধা ঘন্টা সময় ব্যয় করেন রান্না করতে, তাহলে আপনার ৯৩ ক্যালোরি খরচ হবে। যদি আপনার ওজন ১৮৫ পাউন্ড হয় এবং আপনি একই সময় ধরে রান্না করেন তাহলে আপনার ১১১ ক্যালোরি পুড়বে। আপনি যখন খাবার কিনতে যান তখন ও ক্যালোরি পোড়ে। হার্ভার্ডের রিপোর্ট অনুযায়ী ১৮৫ পাউন্ড ওজনের একজন মানুষ খাবারের দোকানের ট্রলি ব্যবহারের সময় প্রতি ৩০ মিনিটে ১৫৫ ক্যালোরি বা প্রতি ঘন্টায় ৩১০ ক্যালোরি খরচ হয়।

৭। পরিষ্কার করা

গাড়ী ধোয়া বা জানালা পরিষ্কারের মত কাজগুলো করলে ক্যালোরি পুড়তে সাহায্য করে। ১৫৫ পাউন্ড ওজনের একজন মানুষ এই কাজগুলো করলে প্রতি ৩০ মিনিটে ১৬৭ ক্যালোরি খরচ হয়।

(টুডে সংবাদ/মেহেদী)

প্রতি মুহুর্তের খবর পেতে www.todaysangbad.com