সুদামেরিকানা কাপের চ্যাম্পিয়ন সাপেকোয়েন্সেকেই ঘোষণার অনুরোধ আতলেতিকোর!

30

স্পোর্টস ডেস্ক : কলম্বিয়ার দল আতলেতিকো ন্যাশনালের বিরুদ্ধে কোপা সুদামেরিকা কাপের ফাইনাল ম্যাচ খেলার জন্য রওনা দিয়েছিল ব্রাজিলের দল সাপেকোয়েন্সে। এ সপ্তাহের শেষেই হওয়ার কথা ছিল বহু প্রতীক্ষিত ফাইনাল ম্যাচ। কিন্তু কলম্বিয়া পৌঁছনোর আগেই বিমান দুর্ঘটনার কবলে পড়ে গোটা সাপেকোয়েন্সে দলটাই প্রায় শেষ হয়ে গিয়েছে। মারা গিয়েছেন দলের অধিকাংশ ফুটবলার এবং সাপোর্ট স্টাফ। ফলে সাপে কোয়েন্সের সঙ্গে ফাইনাল ম্যাচটাই আর খেলা হবে না আতলেতিকো ন্যাশনালের।

কিন্তু চিরতরে হারিয়ে যাওয়া প্রতিপক্ষের সম্মানে এক নজিরবিহীন পদক্ষেপ নিল কলম্বিয়ার এই দলটি। সুদামেরিকানা কাপ আয়োজনের দায়িত্বে থাকা দক্ষিণ আমেরিকা ফুটবল কনফেডারেশন বা কনমেবল-এর কাছে আতলেতিকো ন্যাশনাল অনুরোধ করেছে, বিমান দুর্ঘটনার কবলে পড়া সাপেকোয়েন্সেকেই যেন সুদামেরিকানা কাপের চ্যাম্পিয়ন বলে ঘোষণা করা হয়। প্রতিপক্ষ দলের প্রয়াত ফুটবলার, কোচ এবং সাপোর্ট স্টাফদের মরণোত্তর সম্মান জানাতেই এই সিদ্ধান্ত নিয়েছে আতলেতিকো ন্যাশনাল।

নিজেদের ওয়েবসাইটে এবং টুইটার অ্যাকাউন্টে এই কথা জানানো হয়েছে কলম্বিয়ার ক্লাব দলটির পক্ষ থেকে। দক্ষিণ আমেরিকা কনফেডারেশনের পক্ষ থেকেও এই আবেদনের কথা স্বীকার করা হয়েছে। যদিও এই বিষয়ে এখনও চূ়ড়ান্ত কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। সুদামেরিকানার মতো কঠিন টুর্নামেন্টের ফাইনালে অনেক লড়াই করে উঠেছিল সাপেকোয়েন্সে এবং আতলেতিকো ন্যাশনাল। হোম এবং অ্যাওয়ে ভিত্তিতে দু’টি ফাইনাল ম্যাচ হওয়ার কথা ছিল। কিন্তু ফাইনালের আগেই যে এমন মর্মান্তিক দুর্ঘটনার কবলে পড়বে সাপেকোয়েন্সে তা কেউ দুঃস্বপ্নেও কল্পনা করেনি। তাদের প্রতিপক্ষ আতলেতিকো ন্যাশনালও লড়াই করেই ফাইনালটা জিততে চেয়েছিল। কিন্তু মাঠের লড়াইয়ের থেকে জীবন অনেক বড়। তাই হারিয়ে যাওয়া প্রতিপক্ষকে এভাবেই সম্মান জানাতে চাইছে কলম্বিয়ার দলটি।

অন্যদিকে সাপেকোয়ন্সের পাশে দাঁড়িয়েছে ব্রাজিলের ফুটবল দলগুলি। ব্রাজিলের প্রথম ডিভিশনের সবকটি দল মিলে সিদ্ধান্ত নিয়েছে, আগামী মরশুমের জন্য তারা নিজেদের কিছু ফুটবলারদের সাপেকোয়েন্সের হয়ে খেলার জন্য ছেড়ে দেবে। শুধু তাই নয়, আগামী তিন বছর যাতে সাপেকোয়েন্সেকে অবনমনের আওতার বাইরে রাখা হয়, দেশের ফুটবল ফেডারেশনকে সেই অনুরোধও করেছে প্রথম ডিভিশনের ফুটবল দলগুলি। ব্রাজিলের প্রথম ডিভিশনের বাকি দলগুলি যৌথ বিবৃতিতে জানিয়েছে, সাপেকোয়েন্সের এই দুঃসময়ে ন্যূনতম এটুকু সৌজন্য তাদের দেখানো উচিত।

(টুডে সংবাদ/মেহেদী)

প্রতি মুহুর্তের খবর পেতে www.todaysangbad.com