সম্পর্ক নষ্ট করতে এই কারণগুলোই যথেষ্ট

relatin2

নিউজ ডেস্ক : চারপাশে সম্পর্ক কেন এত সহজেই ভেঙে যাচ্ছে বলুন তো? সব সম্পর্কের মধ্যেই বাড়ছে স্ট্রেস, অসহিষ্ণুতা, দুরত্ব। দুর্বল হয়ে পড়ছে ভিত্তি। কেন এমন হাল হচ্ছে ব্যক্তিগত সম্পর্কের? আধুনিক বিশেষজ্ঞরা জানাচ্ছেন, মূলত ৭টি কারণ বিষিয়ে তুলছে সুন্দর সম্পর্ক। জেনে নিন কারণগুলো।

ধৈর্য ও সময়: যে কোনও সম্পর্ক গড়তে, সুন্দর করে তুলতে সময় প্রয়োজন। কিন্তু আমরা সব কিছুর জলদি সমাধান চাই। ধৈর্য ধরতে, সময় দিতে ভুলে গেছি। যে কারণে ভেঙে যাচ্ছে সম্পর্ক।

নেশা: মধ্যবিত্ত পরিবারে আগে মদ্যপানের নেশা নিয়ে ছুত্মার্গ ছিল। এখন সময়ের সঙ্গে সঙ্গে যা কেটে গেছে। উদযাপন করতে বা প্রতি দিনের স্ট্রেস কাটাতে আমরা এখন মদ্যপানের নেশায় ডুব দিই। এতে ব্যক্তিগত সম্পর্কে দুরত্ব বাড়তে থাকে। স্ট্রেস কাটাতে নেশার বদলে কাছের মানুষের সঙ্গে আলোচনা করলে সম্পর্ক ভাল থাকবে।

সেক্স ও আবেগ: সেক্স ভালবাসার প্রকাশ। সম্পর্কে গভীরতা বাড়ায় সেক্স। কিন্তু সেক্স যদি আবেগহীন, যান্ত্রিক, অভ্যাসবশত হয়ে যায় তখনই বুঝতে হবে সম্পর্কে উষ্ণতা কমছে, দুরত্ব বাড়ছে।

স্বার্থপরতা: আমাদের সকলের মধ্যে কম বেশি স্বার্থপরতা থাকে। কিন্তু যদি স্বার্থপরতা মাত্রাতিরিক্ত হয়ে যায় তখন আমরা নিজেদের নিয়েই ব্যস্ত হয়ে থাকি। নিজেদের বাইরে ভাবি না, কম্প্রোমাইজ করতেও রাজি হই না। সম্পর্ক তখনই নষ্ট হতে থাকে।

নার্সিসিজম: আমাদের সকলের মধ্যেই কিছুটা হলেও নার্সিসিজম থাকে। আমরা সকলেই নিজেদের ভালবাসি এবং অন্যদের চোখে মুগ্ধতা দেখতে ভালবাসি। কিন্তু নার্সিসিজম বেড়ে গেলে নিজেদের জীবন, সম্পর্ক সুন্দর করে তোলার থেকে বেশি অন্যদের চোখে নিজেকে আকর্ষণীয় করে তোলা, সোশ্যাল মিডিয়ায় শো অফ করার দিকে মন যায়। তখন ব্যক্তিগত সম্পর্কে দুরত্ব বাড়তে থাকে।

পারফেকশন: অনেকেই আমরা নিজেদের জন্য কিছু পারফেক্ট ভেবে রাখি। আশা করি জীবনে সব কিছু আমাদের ধারণা অনুযায়ী হবে। প্রকৃতপক্ষে পারফেকশনের থেকে অবাস্তব কিছু হয় না। কিন্তু নিজেদের গড়ে তোলা পারফেকশনের সঙ্গে বাস্তবকে মেলাতে না পেরে অনেকেই অবসাদে ভুগতে থাকেন। যা সম্পর্ককে বিষিয়ে তোলে।

দৃষ্টিভঙ্গি: আমাদের প্রত্যেকের পারিবারিক ইতিহাস, বেড়ে ওঠা আমাদের দৃষ্টিভঙ্গি, পছন্দ-অপছন্দ তৈরি করে। যা একে অপরের থেকে আলাদা হওয়াটাই স্বাভাবিক। একে অপরের ভাললাগাকে গুরুত্ব দেওয়া, সম্মান করা সম্পর্ক সুন্দর করে তোলে। কিন্তু বেশির ভাগ সময়ই আমরা নিজেদের দৃষ্টিভঙ্গি দিয়েই সব কিছু বিচার করি। অন্যকে গুরুত্ব দিই না। যা সম্পর্ক নষ্ট করে। (টুডেসংবাদ/এআরএ)