স্কুলে ভালো রেজাল্ট করলে কোটি টাকা

chiness-school

নিউজ ডেস্ক : মেধাবী পড়ুয়াদের কোটি টাকা পুরস্কার দেওয়া হল চীনের একটি স্কুলে। ছবিটি সোশাল মিডিয়ায় ঝড় তুলেছে। যাতে দেখা গেছে, পড়ুয়াদের হাতে কোটি টাকার নোটের বান্ডিল রয়েছে।

পূর্ব চীনের এই স্কুলের নাম ক্যাগনান কাউন্টি শুরেন মিডল স্কুল। পুরস্কারের অঙ্কটা চমকে দেওয়ার মতোই। ৮ মিলিয়ন ইউয়ান। যার মূল্য ৭ কোটি ৯২ লাখ ৫৮ হাজার ৪৯ টাকা। সোশাল মিডিয়ায় স্কুলটিকে একটি ধনী স্কুল বলে অভিহিত করা হয়েছে।

ঝিজিয়াং প্রদেশের এই স্কুলটিতে ভালো ফল করার জন্য বেশ কয়েকজন পড়ুয়াকে এই অঙ্কের টাকা পুরস্কার হিসাবে দেওয়া হয়েছে। চীনের একটি সংবাদমাধ্যম এই খবর প্রকাশিত হয়েছে। পরীক্ষাটি ছিল সিনিয়র হাইস্কুলের প্রবেশিকা পরীক্ষা।

এরমধ্যে কিছু ইউয়ান নগদে ও পড়ুয়াদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে দেওয়া হয়েছে।

প্রথম স্থানাধিকারীকে পুরস্কার হিসাবে ১ লাখ ইউয়ান (প্রায় দশ লাখ টাকা) দেওয়া হয়েছে। দ্বিতীয় স্থানাধিকারিকে ৫০ হাজার ইউয়ান দেওয়া হয়েছে। তৃতীয় স্থানাধিকারী পেয়েছে ৪০ হাজার ইউয়ান।

ক্যাগনান কাউন্টি শুরেন মিডল স্কুলটি সরকারি নয়। বেসরকারি। যা প্রতিষ্ঠিত হয় ১৯৯৫ সালে। স্কুলটিকে মোট ১২০০ পড়ুয়া রয়েছে। তবে মোট ক’জন পড়ুয়াকে টাকা দেওয়া হয়েছে তা জানা যায়নি।

স্কুলের পক্ষে জানানো হয়েছে, মেধাবী পড়ুয়াদেরকে দেওয়া এই টাকা আসলে স্কলারশিপ। স্কুলের মেধাবী পড়ুয়ারা টাকা পেলে বাইরের মেধাবী পড়ুয়ারাও এই স্কুলে ভর্তি হওয়ার আগ্রহ দেখাবে। (টুডেসংবাদ/এআরএ)