আইফেল টাওয়ারের সিঁড়ি বিক্রি

eiffel-tower

নিউজ ডেস্ক : আইফেল টাওয়ারের সিঁড়ির খানিকটা অংশ বিক্রি হয়েছে তিন কোটি ৮১ লাখ ১৯ হাজার ১৬৫ টাকায় (প্রায় পাঁচ লাখ ইউরো)।

নিলামকারীরা জানায়, নিলামের আগে যা অনুমান করা হয়েছিল, তার থেকে ১০ গুণ বেশি দামে বিক্রি হয়েছে সিঁড়ির ১৪টি ধাপ।

রট আয়রনের (পেটায় লোহা) তৈরি মোট ১৪টি সিঁড়ির ধাপ বিক্রি করা হয়েছে। যেগুলো টাওয়ারের দ্বিতীয় ও তৃতীয় তলায় ছিল।

eiffel-tower1ফ্রান্সের রাজধানী শহরে এই নিলামের দিন সাংঘাতিক দরাদরি হয়। অকশন হাউজ় আর্টকুরিয়াল জানিয়েছে, একাধিক আন্তর্জাতিক ক্রেতার আবেগই দাম বাড়িয়ে দেয়। পরে টেলিফোনের মাধ্যমে দরাদরি করে ধাপগুলো কেনেন এশিয়ার এক ক্রেতা। যদিও তার নাম জানা যায়নি।

নিলামকারী ফ্রাঁসোয়া তাজাঁ বলেন, ধাপগুলো নিলামে বিক্রির সময় দরাদরি এটাই প্রমাণ করে ফরাসি সংস্কৃতির প্রতীক এই স্মৃতিস্তম্ভের প্রতি মানুষের নিবিড় ভালবাসা রয়েছে।

আইফেল টাওয়ার ফ্রান্সের তৃতীয় উচ্চতম স্মৃতিস্তম্ভ। তবে ৪১ বছর ধরে এটিই পৃথিবীর সবচেয়ে সর্বোচ্চ স্তম্ভ বলে পরিচিত ছিল। পরে নিউইয়র্কে ক্রাইসলার বিল্ডিং আইফেল টাওয়ারের এই গৌরবে ভাগ বসায়।

পুরনো সিঁড়ি, তার উপর ভ্রমণকারীদের চাপ। ফলে ভেঙে পড়ছিল সিঁড়িগুলো। তাই তা সরিয়ে লিফট বসানোর জন্য ১৯৮৩ সালে টাওয়ারের সিঁড়ির বড় অংশটি সরানো হয়। বিক্রির জন্য পরে এটিকে ২৪টি বড় টুকরো করা হয়। বিভিন্ন সময় ওই টুকরোগুলোর নিলাম ডাকা হয়।

এর আগে নিলাম হয় ২০১৩ সালে। সিঁড়ির ৩.৫ মিটার অংশ (১৯টি ধাপ) ১ কোটি ষাট লাখ ১০ হাজার ৩৪০ টাকায় বিক্রি হয়। (টুডেসংবাদ/এআরএ)