বিশ্বব্যাপী ২৮ শতাংশ ওয়াই-ফাই হটস্পট অনিরাপদ

102

বিজ্ঞান প্রযুক্তি ডেস্ক : ইন্টারন্যাশনাল সাইবার সিকিউরিটি এবং অ্যান্টি ভাইরাস সফটওয়্যার প্রদানকারী ক্যাসপারস্কি ল্যাব জানিয়েছে, বিশ্বব্যাপী ২৮ শতাংশ পাবলিক ওয়াই-ফাই স্পট অনিরাপদ এবং এটি ব্যবহারকারীর ব্যক্তিগত ডেটার জন্য ঝুঁকি। থাইল্যান্ড, ফ্রান্স, ইসরায়েল এবং মার্কিন যুক্তরাষ্ট্রসহ জনপ্রিয় পর্যটক গন্তব্যের শীর্ষ ২০টি দেশ এর মধ্যে রয়েছে।

প্রতিষ্ঠানটির বিশ্লেষণে দেখা গেছে, বিশ্বব্যাপী ৩১ মিলিয়ন ওয়াই-ফাই হটস্পট এর ব্যবহারকারীদের ব্যক্তিগত মেসেজ, পাসওয়ার্ড, ডকুমেন্ট এবং আরও অনেক তথ্যে হ্যাকাররা খুব সহজেই প্রবেশ করতে পারে। বিশ্লেষণের ফলাফল অনুযায়ী, ভ্রমণকারীরা তথ্য হ্যাকিংয়ের সবচেয়ে ঝুঁকিপূর্ণ অবস্থার মধ্যে রয়েছে।

ক্যাসপারস্কি সিকিউরিটি নেটওয়ার্কের তথ্য অনুযায়ী, বিশ্বের ২৫ শতাংশ ওয়াই-ফাই নেটওয়ার্কে নেই কোনো এনক্রিপশন বা পাসওয়ার্ড সুরক্ষা। আর বাকি কিছু ওয়াই-ফাই স্পট এনক্রিপশনের জন্য ওয়াই-ফাই সুরক্ষিত এক্সেস প্রোটোকল ব্যবহার করে থাকে।

ক্যাসপারস্কি ল্যাবের অ্যান্টি ভাইরাস বিশেষজ্ঞ ডেনিস লিগেজো বলেন, আমাদের পরামর্শ হলো, ওয়াই-ফাই ব্যবহারের সময় সব ব্যবহারকারীরা সতর্ক থাকুন। অনলাইন ব্যাংকিং, শপিং এবং গোপন তথ্য পাঠানোর সময় হটস্পট ব্যবহার থেকে বিরত থাকুন।

(টুডে সংবাদ/মেহেদী)

প্রতি মুহুর্তের খবর পেতে www.todaysangbad.com