টেস্টে ৯০ ওভারের প্রতি সেশন ব্রেকে কী খান ক্রিকেটাররা?

80

স্পোর্টস ডেস্ক : টেস্ট ম্যাচকেই ক্রিকেটের আসল লড়াই ধরা হয়। পাঁচদিন ধরে টানা খেলা চলে। মাঝে মধ্যে বিশ্রাম। কোনওদিন ভেবে দেখেছেন এই ব্রেকে ক্রিকেটাররা কী খান? যাই হোক, খেলোয়াড় হওয়াটা তো মুখের কথা নয়। কঠোর পরিশ্রম এবং অনুশীলনের পরেও খাওয়া-দাওয়াটা ঠিক রাখতেই হয় সব খেলোয়াড়কেই।

টেস্ট মানেই ৫ দিন। দিন প্রতি ৯০ ওভার। শরীরকে চাঙ্গা রাখতে তাই ঠিকমত খাওয়াটা খুব দরকার। তাই খেলার প্রতিটা ব্রেকের মাঝে খুব সংযত হয়েই খাবার খান খেলোয়াড়রা। টেস্টের একটা দিন মোট ৩টি সেশনে ভাগ করা থাকে। যেহেতু মাঠে নামলেই রোদ মাথায় নিয়ে নিজের সেরা পারফরম্যান্সটার দিকে নজর দিতেই হয় ক্রিকেটারকে, সেহেতু সেই খেলোয়াড়কে সর্বদা চাঙ্গা থাকতেই হয়। আর চাঙ্গা থাকতে দরকার হয় প্রপার ডায়েট।

80-1

প্রথম সেশন

প্রথম সেশনে মাঠে নামার আগে ব্রেকফাস্ট করেই নামেন ক্রিকেটাররা। মেনুতে এমন খাবার থাকে, যা খেলোয়াড়দের এনার্জি দেয়। যেহেতু দিনের প্রথম মিল, সেহেতু একটু ভারী খাবারই থাকে মেনুতে। যেমন- সিরিয়াল, পাস্তা, ফল, স্যান্ডউইচ, স্যালাড, ব্রেড-পি`নাট কিংবা ব্রেড-জ্যাম, ডিম ইত্যাদি।

দ্বিতীয় সেশন

প্রথম সেশন অর্থাৎ ৩০ ওভার শেষ হতে ঘণ্টা দুয়েক লাগে। দ্বিতীয় সেশন শুরু হওয়ার আগে দেওয়া হয় লাঞ্চ ব্রেক। লাঞ্চে সাধারণত ৪-৫ রকমের খাবার থাকে। বিভিন্ন ধরনের শাক-সবজি থেকে মাছ-মাংস— সবকিছুই থাকে। তবে পুরোটাই নির্ভর করে দ্বিতীয় সেশনে খেলোয়াড়রা কী করতে চলেছেন, তার উপরে। ব্যাটসম্যানরা সাধারণত ফল, প্রোটিন বার-এর মতো কার্বোহাইড্রেটযুক্ত খাবার খেয়েই মাঠে নামেন। যাতে বেশিক্ষণ ক্রিজে থাকলেও তাদের কোনও অসুবিধা না হয়। ফিল্ডাররা অপেক্ষাকৃত ভারী খাবারই খান।

তৃতীয় সেশন

যে খেলাটি ব্রিটিশদের হাত ধরে তৈরি, সেই খেলায় টি-ব্রেক অর্থাৎ চা-পানের বিরতি থাকবে না এমনটা হয়! একটা সময় ব্রেক নিয়ে মাঠেই বসে চা খেতেন খেলোয়াড়রা। সময় বদলেছে। দ্বিতীয় সেশনের প্রায় ২ ঘণ্টা পর দেওয়া হয় টি-ব্রেক। বেশিরভাগ খেলোয়াড়ই চা-কফি খেতে ভালবাসেন। সঙ্গে হালকা স্ন্যাক্স। এনার্জি ড্রিংকস নেন কোনও কোনও খেলোয়াড়।

খেলোয়াড়দের সুস্থ এবং চাঙ্গা থাকতে দরকার পড়ে প্রচুর পরিমাণ পুষ্টিগুণসম্পন্ন খাবার। তাই, যে খাবারই হোক না কেন, তাতে প্রচুর পরিমাণে নিউট্রিশনাল ভ্যালু থাকাটা অবশ্যই দরকার। আসলে পাঁচদিন ধরে সারাদিন খেলার পর প্রতিটি ক্রিকেটারেরই দরকার হয় উপযুক্ত খাবার এবং বিশ্রামের। আর তাই খেলার ব্রেকগুলিতে ফ্যাট বা হাই প্রোটিন যুক্ত খাবারের থেকে কার্বোহাইড্রেট-যুক্ত খাবারই বেশি পছন্দ করেন ক্রিকেটাররা।

(টুডে সংবাদ/মেহেদী)

প্রতি মুহুর্তের খবর পেতে www.todaysangbad.com