বিয়ের আগে কনের প্রস্তুতি

26

লাইফস্টাইল ডেস্ক : জীবনের অনেক আকাঙ্ক্ষিত মুহূর্তের মধ্যে অন্যতম হচ্ছে বিয়ের মুহূর্ত। আর বিয়েতে একটি মেয়ে যখন কনের সাজে সেজে ওঠে তখন নিজেকে তার কোনো রাজ্যের রানীর চেয়ে কম মনে হয় না! পারিবারিকভাবেই হোক কিংবা দীর্ঘ প্রেমের পরিণতি, সবকিছুর শেষ ঠিকানা হয় বিয়ে। এটি একদিকে যেমন মহাখুশির সংবাদ অপরদিকে একটু সামলে চলার সময়। মানুষের জীবনে জন্মদিন, বিয়েবার্ষিকী আরো অনেক কিছু ঘুরে-ফিরে এলেও বিয়ে একবারই আসে। তাই বিয়েতে কনে চায়, নিজেকে সবচেয়ে সুন্দরী আর আলাদা দেখতে। আর এর জন্য চাই কিছু প্রস্তুতি। বিশেষ করে শীতের এই সময়টায় চারদিকে বিয়ের আয়োজন চোখে পড়ে। আপনিই যদি হয়ে থাকেন বিয়ের কনে, তবে এখন থেকেই নিজেকে প্রস্তুত করতে থাকুন।

ত্বকের যত্ন
বেশি চা, কফি খাওয়া খেতে বিরত থাকুন। বেশি চা, কফি খেলে নার্ভ উত্তেজিত হয় এবং শরীর থেকে প্রয়োজনীয় পানি ও গুরুত্বপূর্ণ উপাদান বেরিয়ে যায়। পারলে ফলের রস খান। প্রচুর পানি পান করুন; দিনে অন্তত ৭-৮ গ্লাস পানি পান করার চেষ্টা করুন।

ভিটামিন এ ও ই সমৃদ্ধ এবং ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডস ও জিঙ্কসমৃদ্ধ খাবার খাওয়ার চেষ্টা করুন। অবশ্যই বাইরে যাওয়ার আগে সানস্ক্রিন লাগানোর চেষ্টা করবেন। পর্যাপ্ত পরিমাণে ঘুম ও পরিমিত খাবার খান।

বাসায় নিয়মিত কিছু ফেইস প্যাকও ব্যবহার করতে পারেন। ত্বকের যে কোনো দাগ দূর করার জন্য পাকা পেঁপের জুড়ি নেই। পাকা পেঁপে চটকে তাতে টকদই মিশিয়ে একটি প্যাক তৈরি করতে পারেন। এই প্যাকটি ত্বকে লাগিয়ে ২০ মিনিট রেখে উঠিয়ে ফেলুন। এরপর মুখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

পাকা পেঁপে চটকে এর সঙ্গে মধু মিশিয়ে মুখে, গলা ও হাতে লাগিয়ে ২০ মিনিট রেখে দিতে পারেন। শুকিয়ে গেলে পানি দিয়ে আলতো করে ম্যাসাজ করে তুলে ফেলুন। চালের গুঁড়া, টকদই, মুলতানি মাটি, কমলালেবুর খোসার গুঁড়ার সঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করে মুখে এবং গলায় লাগান। এই প্যাক নিয়মিত লাগালে ত্বক উজ্জ্বল ও সতেজ হবে।

চুলের যত্ন
প্রতিদিন একটি করে ডিম মাথার ত্বক ও চুলে ম্যাসাজ করে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। অথবা তিনটা অ্যালোভেরার পাতা থেকে ভালো করে জেল বের করে নিয়ে এতে মধু মিশিয়ে মাথার ত্বকে লাগিয়ে বিশ মিনিট রেখে ধুয়ে নিন। সপ্তাহে একবার করে তিন মাস এভাবে পরিচর্যা করতে থাকুন।

চুলের রুক্ষতা দূর করতে সপ্তাহে ৩ দিন চুলে তেল লাগিয়ে এ প্যাকটি ব্যবহার করুন। এক চামচ নারিকেল তেল, এক চামচ কাস্টার অয়েল, এক চামচ ভিনেগার, এক চামচ শ্যাম্পু, একটা পাকা কলা ও এক চামচ মধু মিশিয়ে প্যাক বানিয়ে চুলে লাগিয়ে রাখুন ৪০ মিনিট। এরপর পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন।

পরিমিত ঘুম
বিয়েতে নিজেকে প্রাণবন্ত দেখাতে হলে আপনাকে পরিমিত ঘুমাতে হবে প্রতিদিন। শুধু বিয়ের আগে রাতে পরিমিত ঘুমালেই হবে না।
সবসময়ই চেষ্টা করতে হবে রাতে যেন একটানা ৮ ঘণ্টা ঘুমাতে পারেন। এতে করে ত্বকের ক্লান্তিভাব কাটবে ও ত্বক আরো উজ্জ্বল লাগবে।

ঠোঁট
১ চা চামচ মধু, ১ চা চামচ লেবুর রস ও ১ চা চামচ চিনি মিশিয়ে স্ক্রাব বানিয়ে প্রতিদিন ৩/৪ মিনিট ঠোঁটে হাল্কা করে ম্যাসাজ করুন। ঠোঁটের কালো দাগও উঠে যাবে ধীরে ধীরে।

বিয়েতে হাজার ঝামেলা থাকে। হাজারটা ব্যস্ততায় হয়তো নিজের প্রতি নজর দেয়ার সময়টাই থাকে না। তাই আগে থেকেই অল্প অল্প করে নিজেকে প্রস্তুত করতে থাকুন। আর জীবনসঙ্গীর চোখে সবচেয়ে সুন্দর মানবী হিসেবে ধরা দিন।

(টুডে সংবাদ/মেহেদী)

প্রতি মুহুর্তের খবর পেতে www.todaysangbad.com