গাজীপুর বারে জেএমবির বোমা হামলা (ভিডিওসহ প্রতিবেদন)

1

খন্দকার  আপেল মাহমুদ, গাজিপুর : গাজীপুর জেলা আইনজীবী সমিতি কক্ষে জঙ্গি সংগঠন জামা’আতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) বোমা হামলার ১১তম বার্ষিকী আজ। ২০০৫ সালের এই দিনে গাজীপুর আইনজীবী সমিতির ২ নম্বর হলরুমে জেএমবির আত্মঘাতী বোমা হামলায় চার আইনজীবীসহ নিহত হন ১০ জন। এখনো বোমার স্প্লিন্টার শরীরে বহন করে আছেন আহত আইনজীবীরা। ওই ঘটনায় এরই মধ্যে একটি মামলায় ১০ জেএমবি সদস্যের ফাঁসির আদেশ দিয়েছেন দ্রুত বিচার আদালত।

বোমা হামলায় নিহতদের স্মরণে আজ সকালে জেলা আইনজীবী কার্যালয়ের সামনে স্মরণবেদিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। বারের সব আইনজীবী কালোব্যাজ ধারণ করে শহরের বিভিন্ন সড়কে মৌন মিছিল করেন। দুপুরে বার চত্বরে দোয়া, মিলাদ মাহফিল ও আলোচনা সভার আয়োজন করা হয়।

গাজীপুরে জেলা আইনজীবী সমিতির ২ নম্বর হলরুমে ২০০৫ সালের ২৯ নভেম্বর সকালে আত্মঘাতী বোমা হামলা চালায় জঙ্গি সংগঠন জেএমবি। আইনজীবীদের চিরাচরিত কালো পোশাক পরিহিত ছদ্মবেশী জেএমবির হামলায় মারা যান আইনজীবী আমজাদ হোসেন, গোলাম ফারুক, নুরুল হুদা, আনোয়ারুল আজমসহ পাঁচ বিচারপ্রার্থী এবং ঘাতক জেএমবি সদস্য। আহত হন অন্তত ৩০ আইনজীবী।

ঘটনার আট বছর পর ২০১৩ সালের ২০ জুন একটি মামলায় অভিযুক্ত ১০ জেএমবি সদস্যের বিরুদ্ধে মৃত্যুদণ্ডের আদেশ দেন দ্রুত বিচার আদালত-৪।

গাজীপুরের ভয়াবহ হামলার ক্ষত, পঙ্গুত্ব ও গায়ে স্প্লিন্টার নিয়ে এখনো পেশাগত দায়িত্ব পালন করে যাচ্ছেন আহত আইনজীবীরা। আত্মঘাতী বোমা হামলার মতো এমন নারকীয় ঘটনার পুনরাবৃত্তি যেন না ঘটে, সে লক্ষ্যে কার্যকর পদক্ষেপ নেওয়ার দাবি গাজীপুরের আইনজীবীসহ সর্বস্তরের মানুষের।

(টুডে সংবাদ/তা.সু.পি)

প্রতি মুহুর্তের খবর পেতে www.todaysangbad.com ভিজিট করুন, লাইক দিন এবং  শেয়ার করুন