বেশি বিমান ভ্রমণে বাড়ছে ক্যান্সারের সম্ভাবনা

biman2

নিউজ ডেস্ক : যদি আপনি বিমানের নিত্যযাত্রী হন, তাহলে একটু সচেতন হন। একটি সমীক্ষায় এমন কিছু তথ্য ওঠে এসেছে যা সত্যিই গায়ে কাঁটা দেওয়ার মতো।

গবেষণা বলছে, বেশি বিমানে যাতায়াত করলে লিভারের রোগ ও লিভার ক্যান্সার হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। টেক্সাসের ‘বেলর কলেজ অফ মেডিসিন’ এই গবেষণাটি করেছে।

bimanরিপোর্টে বলা হয়েছে, যদি কেউ বিভিন্ন সময়ে বারবার করে প্লেনে যাতায়াত করে তাহলে তাদের ক্যান্সারের সম্ভাবনা বেড়ে যায়। শুধু তাই নয়, যারা নাইট শিফটে কাজ করে তাদেরও এই মারণরোগ হওয়ার সম্ভাবনা থাকে।

কারণ হিসেবে তারা জানিয়েছে, সেন্ট্রাল সার্কাডিয়ান ক্লক অর্থাৎ যাত্রীরা যে স্থান থেকে যে স্থানে যায় সেখানকার সময়ের সামঞ্জস্য থাকে না তাই ব্রেন এই অমিল সময়ের সঙ্গে মেলাতে পারে না। তাই মানুষের জীবনে তার বড় ধরনের প্রভাব পড়ে।

গবেষণায় আরও জানা গেছে, দিন ও রাতের আলোর পরিবর্তনের প্রভাব খুব গুরুতর-ভাবে পরে মানুষের মস্তিষ্কে। প্রতিদিনের খাওয়ার অভ্যাসের সময়ও তারফলে বদলে যায়। এর থেকে ওজনও বাড়ে এবং ফ্যাটি লিভার ডিজিজ ও বেড়ে যায়। এর থেকেই লিভার ক্যান্সারের প্রকোপ বাড়ে- দাবি গবেষকদের।

রিপোর্ট বলছে, লিভারের ক্ষমতা কমে যায়। তারফলে লিভারে বাইল অ্যাসিড উৎপন্ন হয়। যেটা থেকেই মূলত লিভার ক্যান্সার হয়।

বেলর কলেজ অফ মেডিসিন এর গবেষক ডেভিড মোর জানিয়েছেন, সারা বিশ্ব জুড়েই লিভার ক্যান্সার বাড়ছে। ফ্যাটি লিভার ডিজিজ থেকে লিভার ক্যান্সার সবই এখন মাত্রা ছাড়িয়েছে। (টুডেসংবাদ/এআরএ)