সুন্দরবনের দুটি দস্যু দল ‘মজনু’ ও ‘ইলিয়াজ’ স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে আত্মসমর্পণ

জেলা প্রতিনিধি : মাস্টার বাহিনীর পর এবার আত্মসমর্পণ করতে যাচ্ছে সুন্দরবনের আরও দুটি দস্যু দল ‘মজনু বাহিনী’ ও ‘ইলিয়াজ বাহিনী’।

বুধবার বাগেরহাটের মোংলা বন্দরের বিএফডিসি (ফুয়েল) জেটিতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের কাছে তাদের আনুষ্ঠানিক আত্মসমর্পণের কথা রয়েছে।
পুলিশের বিশেষ বাহিনী র‌্যাপিড অ্যাকশন ব্যাটলিয়নের একটি সূত্র বিষয়টি নিশ্চিত করেছেন।
র‌্যাব জানায়, গত ৩১ মে সুন্দরবনের সবচেয়ে বড় দস্যু দল মাস্টার বাহিনী অস্ত্র ও গোলাবারুদসহ স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে আত্মসমর্পণ করে। তখন মন্ত্রী সুন্দরবনের অন্যান্য দস্যু বাহিনীদেরও আত্মসমর্পণের আহ্বান জানিয়ে বলেছিলেন, ‘অপরাধ জগত ছেড়ে দস্যুরা স্বাভাবিক জীবনে ফিরতে চাইলে সরকার তাদের সহায়তা করবে।’
এ ধারাবাহিকতায় সুন্দরবন পশ্চিম বনবিভাগ (খুলনা ও সাতক্ষীরা) ও বঙ্গোপসাগরে দস্যুবৃত্তি করা মজনু বাহিনী এবং ইলিয়াজ বাহিনীর সদস্যরা আত্মসমর্পণ প্রক্রিয়ায় যাচ্ছে। এ দুই বাহিনীর কাছে ২০টির বেশি আগ্নেয়াস্ত্র এবং গোলা বারুদ রয়েছে।
অপর একটি সূত্র জানায়, বুধবার মোংলায় দস্যুদের আনুষ্ঠানিক আত্মসমর্পণ হলেও সোমবার সন্ধ্যায় সাতক্ষীরার মুন্সিগঞ্জ টহল ফাঁড়িতে র‌্যাব ও দস্যু মজনু বাহিনীর সদস্যদের আত্মসমর্পণের বিষয়টি চূড়ান্ত হয়। পরে সেখান থেকে তাদের নিয়ে বনের গহীনে যায় র‌্যাব।

(টুডে সংবাদ/তা.সু.পি)

প্রতি মুহুর্তের খবর পেতে www.todaysangbad.com