গুলশানের জঙ্গি হামলায় জাপানি প্রধানমন্ত্রীর ক্ষুব্ধ প্রতিক্রিয়া

নিউজ ডেস্ক : গুলশানের হলি আর্টিজান রেস্তরাঁয় জঙ্গি হামলায় জাপানের ৭ নাগরিকের নিহত হওয়ার ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী শিনজো আবে।

রোববার এক বিবৃতিতে তিনি বলেন, ‘ঢাকায় এই সন্ত্রাসী হামলা অগ্রহণযোগ্য এবং এটা আমায় ভীষণভাবে ক্ষুব্ধ করেছে।’

শিনজো আবে বলেন, ‘ঢাকায় যে সাতজন নিহত হয়েছেন, তারা সবাই সেখানে গিয়েছিলেন বাংলাদেশেরই কল্যাণে। সেখানে গিয়ে তাদের এই দুর্ভাগ্যজনক পরিণতিতে পড়তে হয়েছে।’

ওই হামলায় নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে তিনি বলেন, নিহতদের পরিবারের সদস্যদের বাংলাদেশে যাওয়ার জন্য একটি বিশেষ বিমানের ব্যবস্থা করা হচ্ছে। পররাষ্ট্র প্রতিমন্ত্রীকেও ঢাকায় পাঠানো হয়েছে।

গুলশানের ঘটনার পর প্রবাসে জাপানিদের নিরাপত্তায় পর্যাপ্ত ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী। সেইসঙ্গে সন্ত্রাসবাদের মূলোৎপাটনে বিশ্ববাসীর সঙ্গে একযোগে কাজ করার অঙ্গীকারও করেন তিনি।

গুলশানের ওই জঙ্গি হামলায় যে ১৭ জন বিদেশী নিহত হন, তাদের মধ্যে ৭ জন জাপানের নাগরিক। তারা বাংলাদেশের উন্নয়নের সবচেয়ে বড় অংশীদার সংস্থা জাইকা’য় কর্মরত ছিলেন। তারা সবাই রাজধানীর মেট্রোরেল প্রকল্পের সমীক্ষক হিসেবে কাজ করছিলেন।

প্রসঙ্গত, গত শুক্রবার রাতে গুলশান ২ নম্বরের হলি আর্টিজেন রেস্তোরাঁয় একদল অস্ত্রধারী ঢুকে বিদেশীসহ বেশ কয়েকজনকে জিম্মি করে। শনিবার সকালে কমান্ডো অভিযানে জিম্মি সংকটের অবসান ঘটে।

অভিযানে ৬ জঙ্গি নিহত হয় এবং এ সময় সেখান ১৩ জন জিম্মিকে জীবিত উদ্ধার করা হয়।

পরে রেস্তোরাঁ থেকে ২০টি মৃতদেহ উদ্ধার করা হয়, যাদের রাতেই জঙ্গিরা গলাকেটে হত্যা করেছে বলে জানায় আইএসপিআর। নিহতদের ১৭ জন বিদেশী ও তিনজন বাংলাদেশী।

এছাড়া হামলার দিন শুরুতে ডিবির এসি রবিউল ইসলাম ও বনানী থানার ওসি সালাউদ্দীন নিহত হন।

(টুডে সংবাদ/উদয়া)

প্রতি মুহুর্তের খবর পেতে www.todaysangbad.com ভিজিট করুন এবং

নিউজটি ভালো লাগলে শেয়ার করুন